Sunday, May 19বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

রাষ্ট, সমাজ ও পরিবারে নারীর ক্ষমতায়ন ও অংশীদারিত্ব নিশ্চিত করতে হবে- বিভাগীয় কমিশনার আব্দুল মান্নান

বার্তা প্রতিনিধি: চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আব্দল মান্নান বলেছেন, নারীদের সমাজ ও পরিবারের যে কোন সিদ্ধান্ত গ্রহণের সুযোগ দিতে হবে। সিদ্ধান্ত সঠিক হলে মেনে নেওয়ার মানসিকতা তৈরি করতে হবে। নারীর পছন্দ-অপছন্দ বিবেচনা করতে হবে।

বিভাগীয় কমিশনার আজ চট্টগ্রাম সার্কিট হাউজে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও ইউনিসেফ এর যৌথ আয়োজনে এক্সিলারেশন প্রটেশশন ফর চিলড্রেন(এপিসি) প্রজেক্ট এর ডিভিশনাল কনসালটেশন সভার প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
কর্মশালায় (এপিসি) প্রকল্পের প্রকল্প পরিচালক এস এম লতিফ এর সভাপতিত্বে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন শাহা, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নুরুল আলম নিজামী, চট্টগ্রাম বিভাগের স্থানীয় সরকারের পরিচালক দ্বীপক চক্রবর্তী, জেলা প্রশাসক মোহাম্মদ ইলিযাস হোসেন, প্রাথমিক শিক্ষা চট্টগ্রাম বিভাগ এর উপপরিচালক মো. সুলতান মিয়া, উপপরিচালক স্থানীয় সরকার ইয়াসমিন পারভীন তিবরীজি, সিভিল সার্জন ডা. মো. সেখ ফজলে রাব্বি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক প্রদীপ চক্রবর্তী, চট্টগ্রাম পিআইডির উপপ্রধান তথ্য অফিসার মোহাম্মদ ওমর ফারুক দেওয়ান, (এপিসি)এর প্রতিনিধি মাধুরী ব্যানার্জী, জেলা তথ্য কর্মকর্তা উপপরিচালক মো. সাঈদ হাসান, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা অঞ্জনা ভট্টাচার্য, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা নাসরিন সুলতানাসহ জেলা ও উপজেলার কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

জাতিসংঘে নারী বিষয়ে বাংলাদেশের অঙ্গীকার বাস্তবায়নে সকলকে সমানভাবে এগিয়ে আসতে হবে। শিশুশ্রম বন্ধের পাশাপাশি শিশুর নানাবিধ সুবিধা নিশ্চিত করতে হবে। তিনি বলেন, সরকার নারী ও শিশুর উন্নয়নে আইনগত সুরক্ষা প্রদান করছে। এ আইন শতভাগ বাস্তবায়ন করার জন্য পরিবারে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে হবে। সভায় জানানো হয়, শিশুদের গৃহকর্মে নিযুক্ত করা যাবে না। বিশেষ করে কন্যা শিশুদের প্রতি বেশি যতœশীল হতে হবে।

বিভাগীয় কমিশনার বলেন, সরকার ২০১৩ সালে শিশুশ্রম আইন প্রণয়ন করেছে। এটা দেশের জন্য বড় অর্জন। শিশুশ্রম প্রতিরোধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে। বিশেষত মেয়ে শিশুদের বসবাস ও পড়ালেখার পরিবেশের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। সাম্প্রতিক পরিস্থিতির ভিত্তিতে কারিগরি শিক্ষার উপর গুরুত্বারোপ করতে হবে। পরিবার ও স্থানীয় জনগণের ব্যবহার পরিবর্তনের মাধ্যমে শিশুদের নিরাপদ বেড়ে ওঠা নিশ্চিত করতে হবে উল্লেখ করে তিনি বলেন, প্রাথমিক বিদ্যালয়ে গমোনেচ্ছুক শিক্ষার্থীদের যাতায়ত ও প্রতিষ্ঠান নিরাপদ ও নিশ্চিত করতে হবে। বাল্য বিবাহ প্রতিরোধে কিশোরীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে । এছাড়াও বাল্য বিবাহ বন্ধ করার লক্ষ্যে ১০৯ নম্বরে ফোন করে আইনি সহায়তা নেওয়া ও নির্দেশনা দেন বিভাগীয় কমিশনার।

চট্টগ্রাম পিআইডির উপপ্রধান তথ্য অফিসার মোহাম্মদ ওমর ফারুক দেওয়ান বলেন, নারী ও শিশু বিষয়ক সরকারের নানা উন্নয়ন সাধারণ জনগণের অগোচরে রয়ে গেছে। নারী ও শিশু বিষয়ক সরকারের এ সব উন্নয়ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ও গণমাধ্যমে প্রচারের জন্য পিআইডি অগ্রগণ্য ভূমিকা রাখছে। এ ধরনের কর্মশালায় স্কুল ও কলেজের শিক্ষার্থীদের সংযুক্ত করলে বিষয়টা আরো বেগবান হবে বলে তিনি মন্তব্য করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *