Sunday, May 19বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

মুজিববর্ষ উপলক্ষে সাংস্কৃতিক উৎসবের সূচনা হবে-সংস্কৃতি প্রতিমন্ত্রী

বার্তা প্রতিনিধি: মুজিববর্ষ উপলক্ষে সাংস্কৃতিক উৎসবের আয়োজনে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষে ঘোষিত ‘মুজিববর্ষ’ উদযাপন উপলক্ষে দেশব্যাপী সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হবে। চলতি বছরের মার্চ-এপ্রিল মাসে এ উৎসব অনুষ্ঠিত হবে। উৎসবে নাটক, গান, আবৃত্তি, নৃত্যসহ শিল্প সাহিত্যের সবক্ষেত্রের সম্মিলন ঘটানো হবে। আর বন্দরনগরী চট্টগ্রাম থেকে জাতীয় এ উৎসবের সূচনা করা হবে।

প্রতিমন্ত্রী আজ চট্টগ্রামে জেলা শিল্পকলা একাডেমিতে সাংস্কৃতিক সংগঠন তারুণ্যের উচ্চ¦াস এর যুগপূর্তিতে বছরব্যাপী উৎসবের সমাপনী আয়োজনে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, সংস্কৃতি চর্চার সংগঠনগুলোতে উল্লেখযোগ্য সংখ্যক তরুণদের অংশগ্রহণ খুশির বিষয়। এসব তরুনরাই আগামীর সাংস্কৃতিক আন্দোলন এগিয়ে নেবে। তিনি বলেন, সাংস্কৃতিক চর্চার অনুষ্ঠানগুলোতে বঙ্গবন্ধু চর্চার জন্য দশ মিনিট সময় বরাদ্দ রাখতে হবে। তবেই নতুন প্রজন্ম বঙ্গবন্ধু সম্পর্কে আরো বেশি জানতে পারবে।

সংগঠনের সভাপতি ভাগ্যধন বড়–য়ার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারন সম্পাদক মফিজুর রহমান, সাতকানিয়া উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ জোবায়ের, শিল্পকলা একাডেমির সাধারন সম্পাদক সাইফুল আলম প্রমুখ বক্তৃতা করেন।

এর আগে প্রতিমন্ত্রী নগরীর থিয়েটার ইনস্টিটিউটে স্বদেশ আবৃত্তি সংগঠন আয়োজিত প্রতিযোগিতার স্বর্ণপদক প্রদান ও “মুজিব মানে মুক্তি” শীর্ষক ম্যাগাজিনের মোড়ক উম্মোচন করেন।

অনুষ্ঠানে বক্তৃতায় প্রতিমন্ত্রী ভাষার শুদ্ধ চর্চার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, নতুন প্রজন্মকে বহুভাষা মিশ্রিত ভাষা শেখানো যাবে না। বাঙলা ও বাঙালীত্বের পরিচয়ে তাদের গড়ে তুলতে হবে।

দুপুরে তিনি চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউট কালচারাল কমপ্লেক্স এর নির্মাণ কাজ পরিদর্শন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *