Thursday, May 2বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

ভয়ংকর সৌরঝড় এবার পৃথিবীর দিকে, অনেক ক্ষতির আশংকা

প্রযক্তি বার্তা: ভয়ংকর সৌরঝড় এবার পৃথিবীর দিকে ধেয়ে আসছে দ্রুত গতিতে। আগামী সোমবার (১৫ আগস্ট) এই সৌরঝড় পৃথিবীতে আছড়ে পড়তে পারে। আর সেই ঝড়ের কারণে সমস্যা তৈরি হতে পারে উপগ্রহ যোগাযোগ ব্যবস্থায়।

গত বুধবার (১০ আগস্ট) ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
আরো পড়ুন: হোটেল থেকে গলা কাটা অবস্থায় এক নারী চিকিৎসকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

তবে এই সৌরঝড়ের কারণে বিপুল অংশে বিচ্ছিন্ন হয়ে যেতে পারে বিদ্যুৎ যোগাযোগ ব্যবস্থা। বিজ্ঞানীদের আশঙ্কা, এর ফলে থমকে যেতে পারে প্রযুক্তির সাহায্যে চলা অনেক কিছুই।

এদিকে যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন’ (এনওএএ)-এর মহাকাশ ভবিষ্যদ্বাণী অনুযায়ী, সূর্যের পৃষ্ঠে একটি নতুন ভূচৌম্বকীয় ঝড়ের দেখা মিলেছে। তার প্রভাব পৃথিবীর জনজীবনের ওপরেও পড়তে পারে।

তবে যুক্তরাষ্ট্রের এক সংবাদমাধ্যমের একটি প্রতিবেদনে বলা হয়েছে, জি-২ ক্যাটাগরির একটি ঝড় দেখা গেছে। বিজ্ঞানীদের আশঙ্কা, আগামী ১৫ আগস্ট পৃথিবীর বুকে আছড়ে পড়বে এই দুটি ঝড়। এই ঝড়ের গতিবেগ প্রতি সেকেন্ডে প্রায় ৬০০ কিলোমিটার।
আরও পড়ুন: হোটেল থেকে গলা কাটা অবস্থায় এক নারী চিকিৎসকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ।
যুক্তরাষ্টের অনলাইন পত্রিকা স্পেস ওয়েদার ডট কমের পক্ষে বলা হয়েছে, হয়তো সূর্যের ভেতরে একটি ছিদ্র তৈরি হয়েছে। সেই ছিদ্র পথেই সৌরঝড় বেরিয়ে পৃথিবীর দিকে ধেয়ে আসছে। পৃথিবীতে এই ঝড় এসে পড়লে উপগ্রহ যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়তে পারে। রেডিয়ো সিগন্যাল বিচ্ছিন্ন হতে পারে। পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রের ওপর এর প্রভাব পড়তে পারে অনেকটাই।
আরো পড়ুন :অর্থনৈতিক দুরাবস্থা এবং বৈশম্মে ছেড়ে গেছে দেশ, ওসমান গনী শাকিল
সেখানে আরও বলা হয়েছে, এর ফলে সমস্যা হতে পারে জিপিএস সিগন্যালিং ব্যবস্থায়। মোবাইল ফোন, টিভি-ও ঠিকভাবে না কাজ করতে পারে। কোথাও কোথাও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে নেমে আসতে পারে অন্ধকার। যদিও বড় ক্ষতি হওয়ার আশঙ্কা তেমন নেই। কারণ, পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্র পৃথিবীকে রক্ষা করবে।

তবে যদি এমনটি হয় তাহলে পৃথিবীর মানুষ হাতাশায় ভুগবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *