Friday, April 26বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে করোনায় শেরে উঠা ব্যাক্তিরা দ্বিতীয়বার সংক্রমন ছড়াতে পারে

বার্তা প্রতিনিধি: বিশ্বে আতংকিত মরনঘাতী মহামারি করোনা ভাইরাস নিয়ে ভয়াবহ আশঙ্কার কথা জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা জানায়, করোনাভাইরাসে (কোভিড ১৯) আক্রান্ত হওয়ার পর প্রকোপ থেকে সেরে উঠলে কেউ দ্বিতীয়বার আক্রান্ত হবে না—এমন কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি। তাই যেসব দেশ ইমিউনিটি (রোগ প্রতিরোধী) পাসপোর্ট বা ঝুঁকিমুক্ত সনদ দিচ্ছে, তাদের সাবধান করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, এভাবে প্রথমবার সেরে ওঠা রোগীকে সনদ দেয়ার ফলে বরং এ ভাইরাসের সংক্রমণ বাড়তে পারে। আর সেরে ওঠা মানুষদেরও সাবধান হওয়ার দরকার আছে। করোনাভাইরাসের সংক্রমণ রোধে বিশ্ব অর্থনীতি একেবারে স্তব্ধ হয়ে গেছে। কিছু দেশ সেরে ওঠা ব্যক্তিদের ভ্রমণ এবং কাজে ফেরার অনুমতি দিচ্ছে। তবে তা কতটুকু নিরাপদ রাখতে পারবে তা নিয়ে সংকা জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ব্রিফিংয়ে বলা হয়, প্রথমবার কোভিড–১৯ আক্রান্ত সেরে ওঠা রোগী এবং যার অ্যান্টিবডি তৈরি হয়েছে তিনি দ্বিতীয়বার আক্রান্ত হবেন না-এর কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি। করোনা আক্রান্ত ব্যাক্তিটিই আবার দ্বিতীয়বার করোনা ছড়াতে পারে বলে তাদের ধারনা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে এ পর্যন্ত যত গবেষণা হয়েছে, সেগুলোতে দেখা গেছে, সেরে ওঠা ব্যক্তিদের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়। তবে কিছু মানুষের শরীরে তৈরি হওয়া অ্যান্টিবডির পরিমাণ খুব কম হয়। তবে সাবধান বা কোয়ারেন্টাইনই এইসব সয়াবহ থেকে মুক্তি পেতে পারে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে সেরে উঠা ব্যাক্তিদের আবারো হোমকোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছে। ১৪ দিন শেষে তাদের দ্বিতীয়বার যদি কোন লক্ষন দেখা না দেয় তাহলে সাধারনভাবে চলাপেরা করতে পারবে। অন্যথায় তাদের থেকে করোনা ছড়াতে ভয় থেকেই যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *