Saturday, May 18বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

বছরের আলোচিত দিনাজপুরের জামাই মেলা উৎযাপিত

বার্তা প্রতিনিধি: বছরের আলোচিত দিনাজপুরের মখলেসপুরের জামাই মেলা। প্রতি বছর উৎযাপিত হয় বছরের শুরুতে। প্রতি বছর কৃষকের ঘরে নতুন ধান ওঠার সঙ্গে সঙ্গে বাংলাদেশের বিভিন্ন গ্রামে পিঠার ধুম পড়ে যায় আর ঠিক সেই সময় দিনাজপুর এর বিরল উপজেলার মখলেসপুর গ্রামে দাওয়াত দেওয়া হয় জামাইদের। গ্রামটিতে দুই দিন ব্যাপী চলে গান- বাজনা হই হুল্লোড়। বসে নানা ধরণে খেলার আসর। এবার মখলেসপুর গ্রামে জয়হার পাড়ায় জমে উঠে জামাই মেলা। প্রায় শত বছর ধরেই এই গ্রামে চলে আসছে জামাই মেলার উৎসব।

খুলনা থেকে মেলায় এসেছেন জামাই এস এম চন্দন। তিনি বলেন, নানা ধরনের কাজের ব্যস্ততার শেষ নেই তারপরেও আট বছর ধরে এই মেলায় নিয়মিত ভাবে অংশ গ্রহন করে চলছি। দিনাজপুর শহর থেকে প্রায় ৬ কিলোমিটার দুরে মখলেসপুর গ্রাম। এই গ্রামে সাড়ে তিন শত পরিবারের বাস। শহরের কাছে হলেও গ্রামটির চাকচিক্য নেই। প্রাচীন ঐতিহ্য ধরে দাড়িয়ে আছে গ্রামটির মাটির ঘরগুলি। এই সব বাড়ির উঠোনেই চলে উৎসব।

জয়হাট পাড়ায় গিয়ে দেখা যায় মেলায় জিলাপি, নিমকি, পাপড়ভাজা সহ নানান ধরনে মনমাতানো দোকান। তার সাথে চলছে আমন্ত্রিত জামাইদের উল্টো হাঁটা বস্তাবন্দি, হাঁড়ি ভাঙ্গা, সড়কে ৮০০মিটার দৌড়, যেমন খুশি তেমন সাজো ইত্যাদি প্রতিযোগিতা। সন্ধ্যার পর বিচিত্রা অনুষ্ঠান। এই মেলায় সংযোজন হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমির অংশগ্রহনে অ্যাক্রোবেট প্রদর্শনী। মেলায় অংশগ্রহন সকলকে প্রানবন্ত করে তোলে।

এই বিচিত্র জামা্ইমেলায় দিনাজপুরের গন্যমান্য ব্যাক্তিগন উপস্থিত ছিলেন। জামাইমেলার উৎযাপন পরিষদের সভাপতি জানান প্রতি বছরের ন্যায় এবারো জাকজমকভাবে হচ্ছে। জামাইমেলার উৎযাপন পরিষদের কমিটির লোকজন শৃংখলায় নিযুক্ত ছিলেন। কোন রকম ঝামেলা ছাড়াই এই মেলা উৎযাপন হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *