Friday, May 17বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত পরিবর্তন ঈদ হবে বুধবার

বার্তা প্রতিনিধি : রাত্রে হলেও বাংলাদেশের চাঁদ দেখা কমিটি তাদের সিদ্ধান্ত পরিবর্তন করে এবার বলেছে দেশের আকাশে মঙ্গলবার পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। ফলে মুসলমান সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর বুধবার উদযাপিত হবে।

মঙ্গলবার রাত সোয়া ১১টার দিকে রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে একথা জানান ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ।

আজ সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটি জানিয়েছিল দেশের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। তাই বৃহস্পতিবার ঈদুল ফিতর উদযাপন হবে।

অনেক পরে রাত সোয়া ১১টার দিকে কমিটির পক্ষ থেকে সাংবাদিকদের জানানো হয়, মঙ্গলবার দেশের কোথাও কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে এবং বুধবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন হবে।

চাঁদ দেখে কমিটির বৈঠকে উপস্থিত ছিলেন, ধর্ম মন্ত্রণালয়ের সচিব, প্রধান তথ্য কর্মকর্তা, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের পরিচালক ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম প্রমুখ।

ধর্ম প্রতিমন্ত্রী পরের ঘোষণায় বলেন, ইসলামিক ফাউন্ডেশনের সন্ধ্যায় যে বৈঠকটি অনুষ্ঠিত হয় ওই সময় পর্যন্ত দেশের কোথাও চাঁদ দেখার তথ্য পাওয়া যায়নি। কিন্তু পরে লালমনিরহাট ও কুড়িগ্রামসহ দেশের কয়েকটি স্থানে চাঁদ দেখা গেছে বলে জানা যায়। এ ব্যাপারে কুড়িগ্রামের জেলা প্রশাসকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনিও বিষয়টি নিশ্চিত করেন। তাই বুধবারই সারাদেশে ঈদুল ফিতর উদযাপন হবে বলে কমিটি সিদ্ধান্ত গ্রহণ করে।

বুধবার ঈদ উদযাপন হলে রমজান মাসের ২৯ দিন পূর্ণ হচ্ছে ।

এবার পবিত্র ঈদুল ফিতরের সরকারি ছুটি ঘোষণা করা হয় ৪-৬ জুন।
সূত্র: সমকাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *