Saturday, May 4বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

আইটি খাতে বাংলাদেশের রপ্তানি ১০০ কোটি মার্কিন ডলারও বেশী, জয়

মাহমুদুল হাসান- চট্রগ্রাম প্রতিনিধি : বাংলাদেশে প্রতি বছরের ন্যায় এবারও বিআইসিসি হলে তিন দিনব্যাপী ডিজিটাল বাংলাদেশ মেলার উদ্বোধন করেন সজীব ওয়াজেদ। বিআইসিসি হলে তিন দিনব্যাপী ডিজিটাল বাংলাদেশ মেলার উদ্বোধন করেন সজীব ওয়াজেদ। বাংলাদেশের প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় আজ বৃহস্পতিবার আশাবাদ ব্যক্ত করে বলেন, দেশের তথ্যপ্রযুক্তি (আইটি) খাতটি খুব দ্রুত সম্প্রসারিত হওয়ায় এই খাতের আয় খুব অল্প সময়ের মধ্যেই গার্মেন্টস খাতের আয়কে ছাড়িয়ে যাবে।

বাংলাদেশের রাজধানী ঢাকায় বিআইসিসি হলে তিন দিনব্যাপী ডিজিটাল বাংলাদেশ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সজীব ওয়াজেদ জয় এ কথা বলেন।

প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা জয় বলেন, ‘আজ অফিশিয়াল রেকর্ড অনুযায়ী আইটি খাতে বাংলাদেশের রপ্তানি ১০০ কোটি মার্কিন ডলার ছাড়িয়ে গেছে। আমি বিশ্বাস করি, খুব অল্প সময়ের মধ্যে আমাদের প্রযুক্তি খাতের রপ্তানি গার্মেন্টস খাতকে অতিক্রম করবে।’ তিনি আরও বলেন, অধিকাংশ আইটি সেবা ইন্টারনেটভিত্তিক ও ইন্টারনেটের মাধ্যমেই এ খাতে রপ্তানি হচ্ছে। তাই প্রকৃতপক্ষে কী পরিমাণ রপ্তানি হচ্ছে, তা জানা সম্ভব নয়।

প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা আরো বলেন, ‘আমরা বিশ্বাস করি যে আইটি খাত থেকে ইন্টারনেটের মাধ্যমে আন–অফিসিয়ালি অন্তত আরও ১০০ থেকে ২০০ কোটি মার্কিন ডলার রপ্তানি হচ্ছে। কিন্তু তা জানা যাচ্ছে না। তাই আমাদের আইটি সেবা গার্মেন্টসশিল্পের রপ্তানি আয়কে ছড়িয়ে যাওয়ার পথেই এগোচ্ছে।’

আইসিটি বিষয়ক উপদেষ্টা জয় আশা প্রকাশ করে বলেন, বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে আমাদের দেশেও ফাইভ–জি প্রযুক্তি চালু হবে।

এই অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান এ কে এম রহমত উল্লাহ্, হুয়াওয়ে টেকনোলজি (বাংলাদেশ) লিমিটেড এর সিইও ঝাং ঝেংজুন এবং ডাক ও টেলিযোগাযোগ সচিব নূর-উর রহমান।
সূত্র: প্রথম আলো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *