Saturday, May 18বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

অবিভক্ত রাজধানীর সাবেক মেয়র সাদেক হোসেন খোকা আর নেই

নিজস্ব প্রতিনিধি: বাংলাদেশের একমাত্র অবিভক্ত রাজধানী ঢাকা সিটি করপোরেশনের শেষ মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা মৃত্যুবরণ করেছেন। সোমবার নিউইয়র্কের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বাংলাদেশ সময় দুপুর ১টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

আজ সোমবার (০৪/১১/২০১৯) বিএনপির মিডিয়া উইংয়ের শায়রুল কবির খান তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

বিএনপির এই বর্ষিয়ান নেতা ক্যান্সার চিকিৎসার জন্য ২০১৪ সালের ১৪ মে সপরিবারে নিউইয়র্ক চলে যান খোকা। তারপর থেকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নিউইয়র্ক সিটির কুইন্সে একটি বাসায় দীর্ঘদিন ধরে বসবাস করছিলেন এই নেতা।

তবে সম্প্রতি খোকার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে ম্যানহাটনের স্লোয়ান ক্যাটারিং ক্যান্সার সেন্টারে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়। গত ক’দিন ধরে খোকা জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ছিলেন বলে জানিয়েছিলেন তার স্বজনরা।

সাবেক এই নেতা ও ঢাকার মেয়র সাদেক হোসেন ১৯৫২ সালের ১২ মে তারিখ ঢাকায় জন্মগ্রহণ করেন। ১৯৭১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালীন তিনি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন।

সাবেক এই মেয়র ও বিএনপির নেতা সাদেক হোসেন খোকা ১৯৯১ সালের জাতীয় সংসদ নির্বাচনে প্রথম সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন এবং তার দল সরকার গঠন করলে তিনি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব লাভ করেন। পরবর্তীতে ১৯৯৬ এবং ২০০১ সালেও তিনি সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন এবং ২০০১ সালে তার দল সরকার গঠন করলে তিনি মৎস্য ও পশুসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব লাভ করেন।

সাদেক হোসেন খোকা সরাসরি নির্বাচনে জয় লাভের মাধ্যমে ২০০২ সালের ২৫ এপ্রিল ঢাকার মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের শেষ মেয়র তিনি। তার মৃত্যুতে বিএনপির কারাবন্দি বেগম খালেদা জিয়া সহ কেন্দ্রিয় নেত্রিবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *