Thursday, May 30বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

আজ থেকে জাতীয় পরিচয়পত্র লাগবে ট্রেনের টিকিট কাটতে কমবে টিকিট কালো বাজারী

আজ বুধবার ০১-০৩-২০২৩ইং থেকে জাতীয় পরিচয়পত্র বা অনলাইন জন্মনিবন্ধন সনদ লাগবে ট্রেনের টিকিট কাটতে । তবে বিদেশি নাগরিকরা ট্রেনের টিকিট কাটতে পারবেন পাসপোর্ট দেখিয়ে।

০১-০৩-২০২৩ইং সকাল সাড়ে আটটায় কমলাপুর রেলস্টেশনে এই কার্যক্রমের উদ্বোধন করবেন রেলমন্ত্রী নূরুল ইসলাম।

আরো পড়ুন: দৃষ্টিনন্দন ও অত্যাধুনিক আট লেন পূর্বাচল সড়কটির উপর বসবে মেট্টোরেলের খুটি ভাঙ্গতে হবে মূল সড়ক ক্ষতি হতে পারে কয়েকশ কোটি টাকা

বাংলাদেশ রেলওয়ের সিদ্ধান্ত অনুসারে, জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদ যাচাইয়ের মাধ্যমে আন্তনগর ট্রেনের টিকিট কাটতে হবে। রেলের কর্মকর্তারা পয়েন্ট অব সেল (পিওএস) মেশিনের মাধ্যমে টিকিট যাচাই করবেন। কেউ অন্যের জাতীয় পরিচয়পত্র দিয়ে টিকিট কেটে ভ্রমণ করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ রেলওয়ে এই ব্যবস্থাকে ‘টিকিট যার ভ্রমণ তার’ হিসেবে দেখছে। টিকিট কালোবাজারি বন্ধ ও স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠার সরকারি উদ্যোগের অংশ এটি।

আরো পড়ুন :তুরস্ক ও সিরিয়ার বিস্তীর্ণ অঞ্চলে এক শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে যার মাত্রা ছিল ৭.৮

রেলে ভ্রমন পিপাসুদের জন্য বর্তমানে আন্তঃনগর ট্রেনের অর্ধেক আসনের টিকিট অনলাইনে বিক্রি হয়। রেলের ওয়েব সাইটে অ্যাকাউন্ট খুলে একজন যাত্রী সর্বোচ্চ চারটি টিকিট করতে পারেন। অ্যাকাউন্ট খুলতে এনআইডি ও ফোন নম্বর দিতে হয়। তবে এসব নম্বরের সত্যতা ভেরিফাইয়ের (যাচাই) সুযোগ নেই। তাই একইব্যক্তি একাধিক অ্যাকাউন্ট খুলে কালোবাজারে টিকিট বিক্রি করছে বলে অভিযোগ রয়েছে। তা ঠেকাতে এনআইডি যাচাইয়ে নির্বাচন কমিশনের সঙ্গে চুক্তি করেছে রেল। তাই কেউ একাধিক অ্যাকাউন্ট খুলতে পারবে না।

আরো পড়ুন : দেশের ২২তম রাষ্টপতি সাহাবুদ্দিন চুপ্পু প্রধান মন্ত্রীর ফুলেল শুভেচ্ছা

এদিকে বাংলাদেশের সকল ট্রেনে টিকিট চেকিংয়ে পরিবর্তন আসছে, যুক্ত হচ্ছে পয়েন্ট অব সেলস (পস) মেশিন। বিনা টিকিটের যাত্রীদের ট্রেনের ভেতরে তাৎক্ষণিক পস মেশিন টিকিট দেওয়া হবে। অনলাইনে ও নগদে টাকা পরিশোধ করা যাবে। এতে রাজস্ব বাড়বে বলে আশা করছে রেলওয়ে। টিকিট জাল কি না তাও ধরা পড়বে পস মেশিনে।

এই পরিবর্তনের সাথে কেউ টিকিট কাটার পরে যদি তার যাত্রা বাতিল করে তবে সে অনলাইনেই ফেরত দেওয়া যাবে টিকিট। নতুন পদ্ধতিতে, টিকিট ফেরত দিলে অনলাইনেই টাকা ফেরত পাওয়া যাবে। ১২ থেকে ১৮ বছর বয়সী যাত্রীরা মা-বাবার এনআইডি দিয়ে টিকিট কিনতে পারবে। তবে যার এনআইডি তাঁর সঙ্গে সম্পর্ক প্রমাণে জন্ম নিবন্ধন সনদের ফটোকপি দেখাতে হবে।

বাংলাদেশে এই আমুল পরিবর্তনে রেলের দালালদের দৌরাত্ব কমবে বলে ধারনা অনেকের। তবে অনলাইন টিকিট কাটার সময় জাতীয় পরিচয় পত্র বাধ্যতা মূলক তা কতটুকু কার্যকর হবে সর্বত্র তা দেখার বিষয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *