Monday, May 13বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

স্বর্ণ চোরাচালান বন্ধে সরকার নতুন নীতিমালা অলংকারও আমদানী করা যাবে

বার্তা প্রতিনিধি: স্বর্ণ চোরাচালান বন্ধে সরকার নতুন নীতিমালা অনুমোদন করেছে। তাই শুধু সোনার বার নয়, অলংকারও আমদানি করা যাবে। ‘স্বর্ণ নীতিমালা ২০১৮’-এর খসড়ায় এ সংযোজন এনে শিগগিরই একটি প্রজ্ঞাপন জারি করতে যাচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়। দেশে বাণিজ্যিকভাবে সোনা আমদানির পথ সুগম করতে গত ৩ অক্টোবর মন্ত্রিসভার বৈঠকে ‘স্বর্ণ নীতিমালা ২০১৮’-এর খসড়া অনুমোদন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠকে সোনা আমদানির পাশাপাশি রপ্তানির বিষয় নিয়েও আলোচনা হয় বলে জানা যায়।

সরকারী একটি সূত্র জানিয়েছে, দেশে সোনার মান যাচাই করার উপযুক্ত কোনো প্রতিষ্ঠান নেই। এ ধরনের একটি প্রতিষ্ঠান গঠনের নির্দেশনা থাকবে নীতিমালায়। এ ছাড়া ব্যাংকের মাধ্যমে ঋণপত্র খুলে সোনা আমদানির ক্ষেত্রে এর দামের ন্যূনতম ৫ শতাংশ অর্থ জামানত রাখার কথা বলা থাকছে ওই নীতিমালায়।

তবে এদিকে গত সোমবার সচিবালয়ে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে সোনা আমদানি ও রপ্তানিতে কী পরিমাণ মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) আরোপ যুক্তিযুক্ত হবে তা নির্ধারণে বাণিজ্যসচিবকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি কমিটি করা হয়েছে।

বাংলাদেশে এতদিন দেশে বাণিজ্যিকভাবে সোনা আমদানি না হওয়ায় ভ্যাটের বিষয়টি নিয়ে তেমন কোনো কাজ হয়নি। ওই কমিটি দেশের বাজারে থাকা সোনায় কী পরিমাণ অর্থ ভ্যাট হিসেবে আদায় করা যায়, সে বিষয়ও সুপারিশ করবে।

ঐ কমিটি ব্যাগেজ রুলের বিষয়েও মতামত দেবে। সবকিছু বিশ্লেষণ করে আগামী ২২ নভেম্বরের মধ্যে কমিটি অর্থমন্ত্রীর কাছে একটি প্রতিবেদন দাখিল করবে।

সূত্র: ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *