Sunday, May 19বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

সিরাজগঞ্জে উল্লাপাড়ায় ‘রংপুর এক্সপ্রেসের’ ইঞ্জিনসহ ৮টি বগি লাইনচ্যুত দুটি বগিতে আগুন

বার্তা প্রতিনিধি: আজ ১৪/১১/২০১৯ইং সিরাজগঞ্জে উল্লাপাড়ায় ‘রংপুর এক্সপ্রেসের’ ইঞ্জিনসহ ৮টি বগি লাইনচ্যুত হয়েছে। এ সময় ট্রেনটির দুটি বগিতে আগুন ধরে যায়। বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে সিরাজগঞ্জ-ঈশ্বরদী রেলপথের উল্লাপাড়া স্টেশনের কাছে এ দুর্ঘটনা ঘটে। ট্রেনটি ঢাকা থেকে রংপুর যাচ্ছিল।

রংপুর এক্সপ্রেস ট্রেনটি দূর্ঘটনায় কমপক্ষে ২০ যাত্রী আহত হয়েছেন। তবে কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি। ফায়ার সার্ভিস কর্মীরা এসে এসি দুটি বগির আগুন দুই ঘণ্টায় চেষ্টায় নেভাতে সক্ষম হয়। ঘটনা তদন্তে ৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

এদিকে সিরাজগঞ্জের উল্লাপাড়া স্টেশনের সহকারী মাস্টার মো. রফিকুল ইসলাম জানান, লাইনম্যানের ক্লিয়ারেন্স পেয়ে ট্রেনটি উল্লাপাড়া থেকে ঈশ্বরদীর উদ্দেশে ছেড়ে যায়। উল্লাপাড়া স্টেশনের মূল প্লাটফর্ম পার হওয়ার পর হঠাৎ ট্রেনটির ইঞ্জিন উপরের দিকে উঠে যায়। এ সময় ইঞ্জিনসহ ৮টি বগি একে একে লাইনচুত্য হয়। তবে কোনটি উল্টে পড়ে যায়নি। তবে দুটি বগিতে আগুন লেগে যায়। এ সময় আতঙ্কিত যাত্রীরা জানালা ভেঙে, কেউবা দরজা দিয়ে লাফিয়ে নামতে থাকেন।

এসময় খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসে পুলিশ, ফায়ার সার্ভিসসহ স্থানীয় লোকজন। দুর্ঘটনার কারণে উত্তরবঙ্গের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

তবে উল্লাপাড়া ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার নাজির হোসেন ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মাঠকর্মী গোলাম কিবরিয়া জানান, কমপক্ষে ২০ জন আহত হয়েছে। তাদের স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হচ্ছে। তবে কেউই নিহত হননি। বগিতে লাগা আগুন নেভানো হয়েছে।

এদিকে পশ্চিমাঞ্চল রেল বিভাগ পাকশাীর বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) মিজানুর রহমান বলেন, খবর পেয়ে পাকশী থেকে রিলিফ ট্রেন উল্লাপাড়ায় পাঠানো হয়েছে। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে পাকশীর বিভাগীয় ট্রাফিক অফিসার (ডিটিও) আবদুল্লাহ আল মামুনকে প্রধান করে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি ঘটন করা হয়েছে। তদন্ত কমিটিকে ৩ কর্মদিবস সময় বেঁধে দেওয়া হয়েছে। এ দুর্ঘটনার পেছনে লাইনম্যানের কোনো গাফলাতি থাকলে ব্যবস্থা নেওয়া হবে।

গত সপ্তাহে রাত পৌঁনে ৩টার দিকে ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ‘উদয়ন এক্সপ্রেস’ ও ‘তূর্ণা নিশীথা’র মুখোমুখি সংঘর্ষে ১৬ জন নিহত হন আহত হন প্রায় অর্ধ্বশত। পরপর ট্রেনের এই দুটি দূর্ঘনায় আতংক ছড়িয়ে পড়ে রেল যাত্রীদের মধ্যে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *