Friday, April 26বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

নারী উদ্দেক্তারা কিভাবে ব্যাংক থেকে লোন পাবেন

বার্তা প্রতিনিধি: বাংলাদেশ সরকার নারী উদ্যোক্তাদের সহজ শর্তে ও কম সুদে ঋণ দিতে সরকার বহুমুখী পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে কেন্দ্রীয় ব্যাংকে রয়েছে ২০০ কোটি টাকার একটি তহবিল। এই তহবিল থেকে ১০ শতাংশ সুদে ঋণ দেয়া হয়। এসএমই ফাউন্ডেশন থেকে সহজ শর্তে ঋণ দেয়ার ব্যবস্থা করা হয়েছে। জয়িতা ফাউন্ডেশন থেকে দেয়া হচ্ছে ঋণসহ অন্যান্য সহায়তা। এর পাশাপাশি নারী উদ্যোক্তাদের ঋণ দিতে ব্যাংকগুলো বিভিন্ন ধরনের প্রকল্প হাতে নিয়েছে।

ইস্টার্ন ব্যাংক: নারী উদ্যোক্তাদের ২ থেকে ২৫ লাখ পর্যন্ত ঋণ দিচ্ছে। সুদের হার ১০ শতাংশ। ৬ থেকে ৬০ মাসের মধ্যে ঋণ পরিশোধ করতে হয়। নারী উদ্যোক্তারা যে কোনো ধরনের ব্যবসার জন্য এই ঋণ নেওয়ার আবেদন করতে পারেন। তবে ন্যূনতম এক বছরের ব্যবসা পরিচালনার অভিজ্ঞতা থাকতে হবে।

ব্র্যাক ব্যাংক : সর্বোচ্চ ১০ লাখ টাকা ঋণ দিচ্ছে। সব ধরনের ব্যবসার জন্য ঋণ দেয়া হয়। তবে ব্যবসার পরিসর ছোট হতে হবে। ব্যবসা পরিচালনায় ন্যূনতম দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে। সুদের হার ১০ শতাংশ। কোনো জামানতের প্রয়োজন হয় না।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক: ১ থেকে ২৫ লাখ টাকা পর্যন্ত ঋণ দিচ্ছে। সুদের হার ১০ শতাংশ। তিন বছরের মধ্যে ঋণ পরিশোধ করতে হবে। ব্যবসা পরিচালনায় থাকতে হবে ন্যূনতম দুই বছরের অভিজ্ঞতা। সব ব্যবসার জন্য ঋণ দেয়া হয়। ঋণের সুদের হার ৯ শতাংশ। তিন বছরের মধ্যে পরিশোধ করতে হয়। এক বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

ট্রাস্ট ব্যাংক: ট্রাস্ট ব্যাংক ছোট পরিসরের ব্যবসার জন্য নারীদের দিচ্ছে ১ থেকে ২৫ লাখ টাকার ঋণ। মাঝারি ও বড় ব্যবসার জন্য দিচ্ছে ৫০ থেকে দেড় কোটি টাকা পর্যন্ত। ২০ থেকে ৫৫ বছর বয়সীরা এই ঋণের আবেদন করতে পারবেন। সুদের হার ১০ শতাংশ। ৪ বছরের মধ্যে ঋণ শোধ করতে হবে। থাকতে হবে দুই বছরের অভিজ্ঞতা। ঋণের পরিমাণ ২৫ লাখের কম হলে জামানত লাগবে না। তবে এর বেশি হলে জামানত লাগবে।

মার্কেন্টাইল ব্যাংক: ৫০ হাজার থেকে ৫০ লাখ পর্যন্ত ঋণ দিচ্ছে। এর মধ্যে ৮ লাখ টাকা পর্যন্ত কোনো জামানত লাগে না। এর বেশি হলে জামানত লাগবে। সুদের হার ১০ শতাংশ। দুই থেকে পাঁচ বছরের মধ্যে পরিশোধ করতে হবে। কমপক্ষে দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে ব্যবসার।

ব্যাংক এশিয়া: জামানত ছাড়া ২ থেকে ৮ লাখ টাকা এবং জামানতসহ ৮ লাখ থেকে ৫০ লাখ পর্যন্ত ঋণ দিচ্ছে। সুদের হার নির্ভর করবে ঋণের পরিমাণের ওপর। গ্রহীতার থাকতে হবে দুই বছরের অভিজ্ঞতা। সব ধরনের ব্যবসার জন্য ঋণ দেয়া হয়।

এবি ব্যাংক: সর্বোচ্চ দুই কোটি টাকা ঋণ দিচ্ছে। ঋণের পরিমাণ নির্ভর করে ব্যবসার ওপর। সুদের হার ১০ শতাংশ। তিন বছরের মধ্যে পরিশোধ করতে হবে। এ ছাড়া সরকারি সোনালী, জনতা, কৃষি, বেসরকারি খাতের ন্যাশনাল, প্রাইম, সাউথ বাংলা, প্রিমিয়ার, মধুমতি, এনসিসি ব্যাংকও এ খাতে সহজ শর্তে এবং ১০ শতাংশ বা এর চেয়ে কম সুদে ঋণ দিচ্ছে। তাদের প্রকল্পগুলোও প্রায় একই ধরনের।
ঋণ, নারী উদ্যোক্তা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *