Sunday, May 19বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

কালজয়ী একজন কন্ঠশিল্পি সাবিনা

বার্তা প্রতিনিধি: এক তারা তুই দেশের কথা বলরে এবার বল। খোকন মণি সোনা তোর দুটো রসগোল্লা থেকে একটা আমায় দে না। সেই যে এক তারার সুর আর রসগোল্লার মিষ্টি আমেজ তার মুখে লেগেছিল তা আজও ম্লান হয়নি। আজও আমরা বলতে পারি, সাবিনা ইয়াসমিনের সুরেলা মিষ্টি গানের বীণ, আছে এবং থাকবে চিরদিন। বাংলা গানের প্রতিটি অঙ্গনে তার বিচরণ। রেওয়াজি দরদি গলা, উচ্চাঙ্গ সংগীতে তার দারুণ দখল আছে। আমাদের সৌভাগ্য ফেরদৌসী বেগম থেকে ফরিদা ইয়াসমিন, আনজুমানারা বেগম, শাহনাজ রহমতউল্লাহ, রুনা লায়লার মতো বিশ্বমানের ধারাবাহিক শিল্পী আমরা পেয়েছি।

স্বাধীনতা যুদ্ধে আমরা যাদের কণ্ঠকে দারুণভাবে ব্যবহার করেছি, যেমন আমার লেখক স্বাধীন বাংলা বেতারের সূচনা সংগীত ‘জয় বাংলা বাংলার জয়’ এই গানটিতে আবদুল জব্বারের সঙ্গে শাহনাজ রহমতউল্লাহকে আমরা পেয়েছিলাম। আবার যুদ্ধজয়ের শেষে ‘ওকে আর করলা না কেউ বিয়ে’ বা ‘মা গো তোকে আর ঘুম পাড়ানি মাসি হতে দেব না’। এই গানগুলোর মধ্যেও পেয়েছি সাবিনা ইয়াসমিনকে।

আজও দেশের প্রয়োজনে শ্রদ্ধার সঙ্গে তাদের কণ্ঠ আমরা ব্যবহার করে থাকি। ওদের দীপ্তি আমাদেরও তৃপ্তি। ওদের প্রাপ্তিটা যে কী এটা শুধু ওনারাই বলতে পারেন। তবে এই কালজয়ী শিল্পি আজিবন সবার মাঝে এমনই শ্রদ্ধয়।

সূত্র: বিডি প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *