Monday, May 6বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

কনা জাহিদের ছেলেকে লেখা অতি সুন্দর একটি চিঠি

বার্তা প্রতিনিধি: কনা জাহিদের ছেলেকে লেখা অতি সুন্দর একটি চিঠি তিনি ফেসবুকে দিয়েছেন আমি তার কপি হুবহু দর্শকদের সামনে তুলে ধরলাম।

তিনি লেখেন খুব ইচ্ছে হলো,আমার বাবার মতো একটা চিঠি লিখি।আমি যখন ইসলামপুর ইউনিভার্সিটি কলেজে পড়ি এবং পরিশেষে চাকরীতে যোগদান করি, প্রতি সপ্তাহে আমার বাবার ২/৩ টা করে চিঠি পেতাম।এখনো আমার বাবার লেখা ১৩০ টা চিঠি আমার সংরক্ষণে আছে।আজ আমিও আমার ছেলের কাছে একটা চিঠি লিখলাম এবং আপনাদের সাথে শেয়ার করলাম।

(আমার চিঠির কথাগুলো হোক সকল সন্তানের জন্যই)
=====================================
বাবা জিহান,

অন্তরের অন্তস্থল থেকে ভালোবাসা নিও।আশা করি সুস্থ এবং ভালো আছো।আমি কেমন আছি তা হয়তো অনুধাবন করতে পারছ।তুমি ভালো করেই জানো ,অসুস্থ শরীর নিয়ে চাকরী করছি শুধু তোমাকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলব বলে,আর এ জন্য ঢাকায় ভালো স্কুলে ভর্তি করিয়েছি।আমার কষ্টার্জিত টাকা যেন বিফলে না যায়,সেদিকে খেয়াল রেখো।
তোমার বন্ধু এখন তোমার পাঠ্য বই ।প্রতিযোগিতার যুগে তোমাকে প্রচুর পড়ালেখা করতে হবে।বই হোক তোমার নিত্য সঙ্গী, এটাই এখন প্রত্যাশা।

যাই হোক,
বাবা, প্রত্যেক পিতা মাতা,স্বপ্ন দেখেন সন্তান ডাক্তার হবে,ইঞ্জিনিয়ার হবে, জজ হবে,ডিসি হবে,এসপি হবে, অমুক হবে, তমুক হবে। আমার স্বপ্ন হলো ,তুমি আদর্শ মানুষ হও। দেশ ও দেশের সেবায় যেন নিয়োজিত থাকতে পারো সেই তৌফিক দান করুন মহান আল্লাহ তায়ালা,আমিন।

বাবা,জীবনের সবচেয়ে বড় অর্জন হলো শিষ্টাচার।শিষ্টাচার বিবর্জিত ব্যক্তিদের চরিত্র কখনো ভালো হয় না । তাই আমি চাই তোমার চরিত্র গঠন হোক ইসলামের আলোকে।
তোমার আদর্শ, মূল্যবোধ ও ব্যক্তিত্ব নির্ধারণে তোমাকেই ভূমিকা রাখতে হবে। সব সময় মনে রাখবে,মানুষ ভুলের উর্ধ্বে নয়,তাই তোমাকে এমনভাবে চলতে হবে যাতে অনৈতিক কোনো কাজে জড়িয়ে পড়তে না হয়। এর জন্য যা প্রয়োজন, তা হলো,পাঁচ ওয়াক্ত নামাজ এবং সততা।একজন মানুষ পাঁচওয়াক্ত নামাজ পড়লে তার বিপথে যাওয়ার সম্ভাবনা কম থাকে। তোমার ব্যবহারে বিনয় ও ভদ্রতা বজায় রাখার চেষ্টা করবে।

কথার সাথে কাজের দৃঢ়তার যেন সামঞ্জস্য থাকে সেদিকে খেয়াল রেখো।বড়দের প্রতি শ্রদ্ধা এবং ছোটদের প্রতি স্নেহের আন্তরিক প্রয়াস বজায় রাখবে।

বাবা, একটা কথা না বললেই নয়,কখনো বাজে ছেলেদের সাথে বন্ধুত্ব করবে না।একজন বন্ধুই তোমাকে ভালো পরামর্শ দিতে পারে,আবার একজন বন্ধুই তোমাকে বিপথে ঠেলে দিতে পারে।কাজেই তোমার বিবেকবোধ তোমার কাছেই। একজন মা সবচেয়ে বিশ্বাস করেন তাঁর সন্তানকে,কখনো আমার বিশ্বাস ভঙ্গ করবে না।তোমার এখন বোঝার বয়স হয়েছে,যদিও আঠারো বছর হয়নি এর পরেও তুমি কয়েকমাস পরেই স্কুলের গন্ডি পার হবে।তোমার আগামীর ভাবনা তোমার।আমরা দিক নির্দেশনা দিতে পারি মাত্র।

আর হ্যাঁ,একজন মানুষ আরেকজন মানুষের ব্যাবহারে ব্যথিত,রাগান্বিত,অপমান,বিব্রত হতেই পারে,এমন পরিস্থিতিতে যদি কখনো পড়ো,অনুরুপ আচরণ কখনোই করবে না,বড়জোর মার্জিত ভাষায় প্রতিবাদ করতে পারো।যদি কখনো মনের অজান্তেই ভুল করে বসো, আমার সাথে বা তোমার বাবার সাথে পরামর্শ করবে,দেখবে ঠিক সমাধান হয়ে যাবে।পৃথিবীর সব চেয়ে বড় বন্ধু হলো সন্তানের পিতা-মাতা,কথাটা মনে রাখবে।আমি যখন থাকব না,তখন তোমার ছোট বোনটির দিকে খেয়াল রেখো।তখন তুমিই ওর বাবা,তুমিই ওর মা,তুমিই ওর একমাত্র বড় ভাই।

পরিশেষে একটি কথাই বলব, লর্ড হ্যালিফক্স বলেছেন, “দুর্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য”।

আশাকরি আমার কথাগুলো সবসময় মনে রাখার চেষ্টা করবে।আল্লাহ হাফেজ।

ইতি
তোমার আম্মু।
তারিখঃ২৮/৮/২০১৯
কুমিল্লা

সংগ্রহে- কনা জাহিদের ফেসবুক আইডি থেকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *