Sunday, May 5বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র সৈকতে অবৈধ স্থাপনা উচ্ছেদ

বার্তা প্রতিনিধি: পতেঙ্গা সমুদ্র সৈকতের সৌন্দর্য নষ্ট করার কারনে চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র সৈকতে অবৈধভাবে গড়ে তোলা ৩শ’র বেশি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। সৈকতের পাঁচ কিলোমিটার এলাকাজুড়ে অভিযান চালায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ। দখলমুক্ত জমিতে সৌন্দর্য বর্ধনের পর দর্শনার্থীদের বিনোদনের জন্য উন্মুক্ত করা হবে বলে জানিয়েছে সংস্থাটি।

পতেঙ্গা সমুদ্র সৈকতের সৌন্দর্য ফিরিয়ে আনতে বুধবার (১৫ জানুয়ারি) সকাল থেকে পেলুডার দিয়ে এভাবেই একে পর এক গুঁড়িয়ে দেয়া হয় ৩ শোর বেশি অবৈধ স্থাপনা। ভেঙে দেয়া হয় নাগরদোলাসহ বিনোদনের নানা সরঞ্জামাদি। দোকানীদের অভিযোগ তাদের আগে থেকে নোটিশ দেয়া হয়নি। এতে ক্ষতির মুখে পড়েছেন তারা।

তারা বলেন, আগে কোন নোটিশ বা খবর আসেনি। আমাদের সময় দিলে আমাদের এত ক্ষতি হতো না।

তবে সিডিএ বলছে, তাদের দীর্ঘদিন ধরে সরে যেতে বলা হয়েছে। দেয়া হয়েছে নোটিশও। দখলকৃত জায়গাটি দর্শনার্থীদের বিনোদনের জন্য উন্মুক্ত করা হবে। পরে করা হবে রাস্তার কাজ।

চট্টগ্রামের স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল আলম বলেন, এখানে প্রায় তিনশোর বেশি ভাসমান অবৈধ স্থাপনা হয়ে গেছে। সেগুলো উচ্ছেদ করতে হয়েছে সৌন্দর্য বর্ধনের জন্য। সৌন্দর্য বর্ধন করতে যে প্রকল্প নেওয়া হয়েছে সেই প্রকল্পের মধ্যে স্থাপনা পড়লে আমদের উচ্ছেদ করতে হবে।

সিএমপি পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুল্লাহ আল হারুন বলেন, আমাদের নিজস্ব ফোর্স, টুরিস্ট পুলিশ সবাই মিলে সহযোগিতা করছি। আমরা ভবিষ্যতে এগুলো বসতে দিবো না।

২ হাজার ৪ শো’ কোটি টাকা ব্যয়ে আউটার রিং রোডের আওতায় পতেঙ্গা সমুদ্র সৈকতের পাশে ৫ কিলোমিটার এলাকা জুড়ে করা হয় দর্শনার্থীদের বিনোদনের জন্য সৌন্দর্যবর্ধনের কাজ। পরে ধীরে ধীরে সেখানে গড়ে উঠে অবৈধ স্থাপনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *