Thursday, September 19বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

শিক্ষাখাতে আবারো পরিবর্তন কোনো পরীক্ষা থাকছে না তৃতীয় শ্রেণি পর্যন্ত

বার্তা প্রতিনিধি: বাংলাদেশের শিক্ষাখাতে আবারো পরিবর্তন আনছে সরকার। এবার প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো পরীক্ষা থাকছে না। এই স্তরে মূল্যায়ন করা হবে ধারাবাহিকভাবে বিদ্যালয়ে শিক্ষার্থীদের বিভিন্ন কর্মকাণ্ডের ভিত্তিতে। আগামী শিক্ষাবর্ষ থেকেই এ পরিকল্পনা বাস্তবায়নে কাজ করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এটি বাস্তবায়ন করা হচ্ছে বলে গতকাল বুধবার জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল হোসেন। তিনি বলেন, এনসিটিবিসহ সংশিষ্টদের সঙ্গে কথা বলে এ স্তরে কীভাবে মূল্যায়ন করা যায়, তা ঠিক করা হবে। তবে কোনো পরীক্ষা থাকছে না।

সচিব আরও বলেন, এ বছর থেকে শুরু করার চেষ্টা চলছে, না পারলে তা আগামী বছর থেকে বাস্তবায়ন করা হবেই। এ ছাড়া প্রাক-প্রাথমিক শিক্ষা দুই বছর মেয়াদি করার পরিকল্পনা রয়েছে। বর্তমানে এটি এক বছর মেয়াদি। যেটি শুরু হয় বয়স পাঁচ বছর পেরোনো শিশুদের জন্য। দুই বছর মেয়াদি হলে এ শিক্ষাস্তর হবে চার বছর পেরোনো শিশুদের জন্য। কিছুদিন আগে প্রাথমিক শিক্ষা সপ্তাহ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুদের ওপর চাপ কমানোর নির্দেশ দেন।

তিনি তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা না রাখার জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দেন। এরপরই কাজ শুরু করে মন্ত্রণালয়। জাতীয় শিক্ষানীতিতেও প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে পরীক্ষার পরিবর্তে ধারাবাহিক মূল্যায়নের কথা বলা হয়েছে। কিন্তু তা এতদিন বাস্তবায়ন করা হয়নি। এবার দ্রুত এটি বাস্তবায়ন করা হবে জানান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়।
সূত্র: দৈনিক আমাদের সময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *