Monday, September 16বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

নুতন করে দপ্তর বন্টন উপদেষ্টা পরিষদ দাড়ালো ২১ জনে সরানো হলো স্বরাষ্ট উপদেষ্টাকে

অন্তর্বর্তীকালীন সরকারের যাত্রা শুরুর এক সপ্তাহ পর আবারও বাড়লো উপদেষ্টা পরিসর । শুক্রবার (১৬ আগস্ট) ছুটির দিনে বঙ্গভবনে শপথ নিয়েছেন নতুন চার উপদেষ্টা। এরপর তাদের ৪ জনকে দায়িত্ব দেয়াসহ বর্তমান পূর্বের আরও ৪ উপদেষ্টার দায়িত্ব পুনর্বণ্টন করা হয়েছে। এছাড়া কয়েকজন উপদেষ্টাকে চলতি দায়িত্বের পাশাপাশি আরো মন্ত্রনালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

ডঃ সালেহ উদ্দিন আহমেদকে অর্থ মন্ত্রণালয়ের সাথে বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্বও দেয়া হয়েছে। আসিফ নজরুলকে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের পাশাপাশি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বও সামলাতে হবে।

উপদেষ্টা আদিলুর রহমান খান শিল্প মন্ত্রণালয়ের সঙ্গে গৃহায়ন ও গণপূর্ত বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে। এছাড়া সৈয়দা রেজওয়ানা হাসানকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের পাশাপাশি পানিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে।

বৈষম্ম বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নাহিদ ইসলামকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের পাশাপাশি তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে আর সমন্বয়ক আসিফ মাহমুদকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পাশাপাশি সামলাতে হতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্ব। উপদেষ্টা ফারুকী আজমকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের পাশাপাশি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে। এদিকে সাখাওয়াত হোসেনকে স্বরাষ্ট্র উপদেষ্টার পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে। তাকে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে।

এদিকে অন্তবর্তীকালিন সরকারের পরিসর আরো বাড়ানো হলো । বিকেল ৪টায় বঙ্গভবনের দরবার হলে নতুন চার উপদেষ্টাকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। মন্ত্রিপরিষদ সচিবের পরিচালনায় এ আনুষ্ঠানিকতায় উপস্থিত ছিলেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস, সরকারের উপদেষ্টা, তিন বাহিনী প্রধানসহ সামরিক-বেসামরিক শীর্ষ কর্মকর্তারা।

১৬ই আগষ্ট শুক্রবার নতুন চার উপদেষ্টা অন্তর্ভুক্তির মধ্য দিয়ে অন্তর্বর্তীকালীন সরকারের আকার দাঁড়ালো ২১ সদস্যে। এর আগে গত ৮ আগষ্ট রাতে শপথ নেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস ও ১৩ উপদেষ্টা। পরে দুই দফায় আরও তিন উপদেষ্টাকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি।

এদিন (শুক্রবার) নতুন চার উপদেষ্টার দফতরও বণ্টন করা হয়।

উপদেষ্টা ওয়াহিদ উদ্দিন মাহমুদকে পরিকল্পনা এবং শিক্ষা মন্ত্রণালয়, আলী ইমাম মজুমদারকে প্রধান উপদেষ্টার কার্যালয়ে সংযুক্ত, লেফটেন্যান্ট কর্নেল (অব.) জাহাঙ্গীর আলমকে স্বরাষ্ট্র এবং কৃষি মন্ত্রণালয় ও মুহাম্মদ ফাওজুল কবির খানকে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ এবং রেলপথ মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে।

গত ৫ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। এরপরই বিলুপ্ত হয় মন্ত্রিসভা। পরদিন (৬ আগস্ট) ভেঙে দেয়া হয় দ্বাদশ জাতীয় সংসদ। এরপর ৮ আগস্ট শপথ নেয় অন্তর্বর্তী সরকার। পরে ৯ আগস্ট শপথ নেয়া প্রধান উপদেষ্টা এবং অন্য উপদেষ্টাদের দফতর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

এখন থেকে প্রধান উপদেষ্টা নোবেল জয়ী ডঃ মুহাম্মদ ইউনুস সামলাবেন সরকারের বাকি সব মন্ত্রনালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *