Thursday, April 25বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

সহজ উপায়ে রাখুন নিজের বসবাসের জায়গা

বার্তা প্রতিনিধি: আমাদের সব সময় অসুখবিসুখ লেগেই থাকে। তাই অসুখবিসুখ থেকে দূরে থাকতে সবচেয়ে জরুরী হচ্ছে পরিষ্কার-পরিচ্ছন্নতা। আর পরিচ্ছন্নতার জন্য সবার আগে নজর দিতে হয় ঘরবাড়ি এবং নিত্যব্যবহার্য দ্রব্য সামগ্রীর দিকে। কিন্তু প্রতিদিন এগুলো পরিষ্কার করা বেশ কষ্টসাধ্যই বলা চলে। তবে কিছু কৌশল জানা থাকলে খুব সহজেই ঘর পরিষ্কার রাখতে পারবেন সবসময়।

আসুন জেনে নেই এসব কৌশল সম্পর্কে –

আমাদের ঘরের জানালাগুলোতে খুব দ্রুত ধুলো ময়লা জমে যায়। এসব জায়গা পরিষ্কার করতে ব্যবহার করুন হোয়াইট ভিনেগার। পরিষ্কার কাপড়ে সামান্য ভিনেগার নিয়ে ভালো করে জানালার কাঁচ মুছে ফেলুন। জানালার কাঁচ পরিষ্কার করার সময় ভিতরের অংশ আড়াআড়িভাবে পরিষ্কার করুন। বাইরের অংশ পরিষ্কার করুন লম্বালম্বিভাবে। এতে জানালার কাঁচে কোনো দাগ বোঝা যাবে না।

দরজা বা জানালার পর্দায় ধুলো পরিষ্কার করতে ডাস্টার বা ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করুন। পর্দা ভারি হলে ড্রাই ওয়াশ করাতে পারেন।

ঘর সাজানোর নানা সরঞ্জামের একটি হলো কৃত্রিম ফুল। দেখতে দৃষ্টি নন্দন হলেও এতে জমে প্রচুর ধুলোবালি। তাই সপ্তাহে কমপক্ষে একদিন এগুলো পরিষ্কার করতে হবে। আর এটি পরিষ্কারের সহজ পদ্ধতি হলো, শ্যাম্পু বা ডিটারজেন্ট মেশানো পানি দিয়ে এসব ফুল বা ফুলের গাছ ধুয়ে শুকিয়ে নেওয়া।

রান্নাঘরের সিঙ্কের নিচে, বাথরুমের কোণা সবসময় ভেজা থাকে বলে নোংরা হওয়ার সম্ভাবনা বেশি থাকে এসব জায়গায়। তাই এসব জায়গায় আলাদা আলাদা ডাস্টবিন রাখুন। তাতে ময়লা যত্রতত্র ছড়াবে না।

মেঝে পরিষ্কারের জন্য এক লিটার পানিতে এক কাপের অর্ধেক পরিমাণ হাইসহোল্ড অ্যামোনিয়া মিশিয়ে ব্যবহার করতে পারেন। মেঝে পরিষ্কার রাখার আরেকটি সহজ উপায় হলো- পানিতে দুই চা-চামচ লবণ মিশিয়ে ওই লবণ পানি দিয়ে রোজ ঘর মোছা।

টাইলসের ফাঁকে ধুলো-ময়লা জমে কালো দাগ পড়ে যায়। এক্ষেত্রে, লিক্যুইড সোপ পানিতে গুলিয়ে ব্রাশ দিয়ে হালকা হালকা করে ঘষে নিন। কালো দাগ মুছে গিয়ে নতুনের মতো দেখাবে।

আসবাবপত্রের ধুলোবালি পরিষ্কার করতে অনেকে ভেজা কাপড় ব্যবহার করেন। কিন্তু এতে আসবাবপত্রের রং নষ্ট হয়ে যেতে পারে। তাই এমন কিছু দিয়ে পরিষ্কার করুন যাতে রঙের ক্ষতি না হয়।

খাবার ঘর পরিষ্কার রাখতে দুটি মাঝারি আকারের লেবু নিন। লেবু থেকে রস বের করে এক চা চামচ জলপাইয়ের তেল বা সবজির তেল মেশান। এরপর টেবিলের ওপর স্প্রে করুন। এটি খাওয়ার টেবিলকে জীবাণুমুক্ত রাখবে।

শোবার ঘরের আসবাব ভিনেগার দিয়ে পরিষ্কার করলে ভালো হয়। এছাড়া বালিশের কভার, বিছানার চাদর ইত্যাদি ধোয়ার সময় পানিতে ভিনেগার ও সামান্য লেবুর রস মেশাতে পারেন।

বসার ঘরের সোফার কভার জীবাণুমুক্ত করতে এর ওপর ছিটাতে পারেন বেকিং সোডা। বেকিং সোডার মধ্যে রয়েছে জীবাণু দূর করার শক্তিশালী উপাদান। ৩০ মিনিট রাখার পর সোফার স্যাঁতসেঁতে কভারটি ধুয়ে ফেলুন।

প্রতিদিন অন্তত কিছু সময়ের জন্য ঘরের সব দরজা জানালা খুলে রাখুন। যাতে ঘরে পর্যাপ্ত আলোবাতাস প্রবেশ করতে পারে। এতে ঘরের আবহাওয়া স্বাস্থ্যকর ও সতেজ থাকবে।
সূত্র: মানবকণ্ঠ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *