Wednesday, May 1বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

দীর্ঘ দুই বছর বন্ধ থাকার পর ১৫ই মার্চ থেকে পুরোদমে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত

বার্তা প্রতিনিধি: দীর্ঘদিন বন্ধ থাকার পর আজ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে পুরোদমে ক্লাস শুরু হচ্ছে। গত ২ মার্চ থেকে প্রাথমিক ক্লাসগুলো পুরো ক্লাস শুরু হয়েছে। একই সঙ্গে প্রায় দুই বছর পর আজ থেকে খুলছে প্রাক-প্রাথমিক স্তর। ফলে করোনার প্রাদুর্ভাবে দুই বছর শিক্ষা খাতে নানা চড়াই-উতরাইয়ের পর স্বাভাবিক ছন্দে ফিরল শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি গত শনিবার এক অনুষ্ঠানে জানান, আজ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে সব বিষয়ে শ্রেণিকক্ষে পাঠদান (ক্লাস) শুরু হবে। গতকাল সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এক আদেশে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিকক্ষে নিয়মিত পাঠদান অব্যাহত রাখার জন্য বলা হয়েছে। আদেশটি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, সব বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যান ও মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের পাঠানো হয়েছে।

এদিকে স্কুল-কলেজগুলোকে আজ থেকে পুরোদমে পাঠদান শুরু হলেও সরকার নির্ধারিত কোনো রুটিন এখনই দেওয়া হচ্ছে না। বিভিন্ন মাধ্যমিক স্কুল ও উচ্চ মাধ্যমিক কলেজে শিক্ষার্থীদের নিজস্ব রুটিনে ক্লাস নেওয়া হবে। শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষকে শিক্ষার্থীদের দুর্বলতা খুঁজে বের করে সেই অনুসারে ক্লাস রুটিন সাজাতে বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

বিশ্বের করোনা প্রাদুর্ভাবে দেশেও করোনার হানা শুরুর পর ২০২০ সালের ১৭ মার্চ থেকে শিক্ষামন্ত্রনালয় বন্ধ করে দিয়েছিল সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। গত বছরের সেপ্টেম্বরে স্কুল-কলেজ খুললেও তা চলে সীমিত পরিসরে। করোনার নতুন ধরন ওমিক্রনের দাপটে ফের এক মাস বন্ধের পর গত ২২ ফেব্রুয়ারি স্কুল-কলেজ খুললেও সব শ্রেণির সব ক্লাস হচ্ছে না। করোনার সংক্রমণ ২ শতাংশের নিচে নেমে আসায় আজ থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে পুরোদমে ক্লাস শুরু হচ্ছে। তবে প্রাথমিকভাবে প্রাক-প্রাথমিক স্তরে শুধু রবি ও মঙ্গলবার সরাসরি ক্লাসে আসবে ছোট্ট শিশুরা। প্রায় ২ বছরেরও বেশী সময় অলস ছাত্রছাত্রীরা কতটুকু শিক্ষার আলোয় ফিরে আসবে তা দেখার বিষয়। তবে সুশিল সমাজ মন্তব্য করে বলেন বাবা মা ও তাদের অভিবাবক এবং শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরাই তাদের আন্তরিকতার মাধ্যমে তাদের মাঝে আবার পূন পরিবেশ ফিরিয়ে আনতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *