Tuesday, April 16বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

মেটলাইফের বিনিয়োগ ২৬২ কোটি টাকা চুক্তি প্রাণ অ্যাগ্রোর বন্ডের সাথে

প্রাণ-আরএফএল গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান প্রাণ অ্যাগ্রো লিমিটেডের ২৬২ কোটি টাকার বন্ডে বিনিয়োগ করেছে মেটলাইফ বাংলাদেশ। আট বছর মেয়াদি এ বন্ডের অর্থ কোম্পানিটির অবকাঠামো সম্প্রসারণে ব্যবহৃত হবে।
রাজধানীর একটি হোটেলে গত বৃহস্পতিবার এক অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়। অনুষ্ঠানে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, যুক্তরাজ্য সরকারের ডেপুটি ডেভেলপমেন্ট ডিরেক্টর ডানকান ওভারভিল্ড, প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী আহসান খান চৌধুরী, মেটলাইফের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এলিনা বোটারোভা ও গ্যারান্টকোর ব্যবস্থাপনা পরিচালক ও হেড অব এশিয়া নিশান্ত কুমার বক্তব্য দেন। মেটলাইফ এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।
মেটলাইফ বলেছে, লেনদেনে সুনামের কারণে বন্ডের কিছু অংশে গ্যারান্টি ছাড়াই অর্থায়ন পেয়েছে প্রাণ অ্যাগ্রো। বন্ডের আংশিক জামানতকারী হিসেবে আছে গ্যারান্টকো। বন্ডের অর্থ প্রাণ অ্যাগ্রোর কারখানায় প্রয়োজনীয় ভবন নির্মাণ এবং নুডলস, কনফেকশনারি, বেকারি পণ্য ইত্যাদি তৈরির যন্ত্রপাতি কেনায় ব্যবহার করা হবে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমানে প্রাণ-আরএফএল গ্রুপে এক লাখ তালিকাভুক্ত চুক্তিভিত্তিক কৃষক আছেন এবং গ্রুপের অধীনে ১ লাখ ৪৫ হাজার লোক কর্মরত। নতুন এ অর্থায়নের ফলে আরও ২৪০ জন চুক্তিভিত্তিক খামারি উপকৃত হবেন। এ ছাড়া অর্থায়নের ফলে কারখানা পরিচালনা ও রক্ষণাবেক্ষণসহ বিভিন্ন ক্ষেত্রে প্রায় ৫০০ জনের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে, যার ৬০ শতাংশই নারী।
এটি প্রাণ অ্যাগ্রোর সঙ্গে গ্যারান্টকো ও মেটলাইফের দ্বিতীয় লেনদেন। এর আগে ২০২১ সালে প্রাণ অ্যাগ্রো প্রথম অনশোর বন্ড ইস্যু করে অর্থ সংগ্রহ করে, যার শতভাগ জামানতকারী ছিল গ্যারান্টকো ও বিনিয়োগকারী ছিল মেটলাইফ। বন্ডটি ছিল ঢাকা স্টক এক্সচেঞ্জের উদ্যোগে নবগঠিত অলটারনেটিভ ট্রেডিং বোর্ডে তালিকাভুক্ত প্রথম বন্ড।
বন্ড সম্পর্কে প্রাণ-আরএফএল গ্রুপের পরিচালক (করপোরেট ফাইন্যান্স) উজমা চৌধুরী বলেন, বিভিন্ন দেশে প্রাণ উৎপাদিত কৃষি প্রক্রিয়াজাত পণ্যের ব্যাপক চাহিদা আছে। এই অর্থায়নের ফলে চাহিদামাফিক পণ্যের জোগান দেওয়ার মতো প্রয়োজনীয় সক্ষমতা গড়ে তোলা সম্ভব হবে। ফলে প্রাণের রপ্তানি বৃদ্ধির পাশাপাশি দেশের সামগ্রিক কৃষি প্রক্রিয়াজাত পণ্যের রপ্তানি বৃদ্ধি পাবে।
মেটলাইফ বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা আলা আহমদ বলেন, ‘দেশের আর্থিক খাতে মেটলাইফের মোট বিনিয়োগ ১৭ হাজার কোটি টাকার বেশি। আমরা এমন বিনিয়োগের সুযোগ খুঁজি, যা গ্রাহকসেবা দেওয়ার ক্ষেত্রে আমাদের ব্যবসায়িক সক্ষমতা বৃদ্ধি করে এবং একই সঙ্গে দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে আবদান রাখে। দেশীয় প্রতিষ্ঠানগুলোর আরও সাফল্য নিশ্চিত করতে সহায়তা করার অঙ্গীকারের অংশ হিসেবে এই নতুন বন্ডে বিনিয়োগ করতে পেরে আমরা আনন্দিত।’
গ্যারান্টকোর প্রধান নির্বাহী কর্মকর্তা লেইথ আল ফালাকি বলেন, ‘প্রাণ অ্যাগ্রোর সঙ্গে দ্বিতীয় লেনদেনটি সম্পন্ন করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত, যা বাংলাদেশের বন্ড মার্কেট এগিয়ে নিতে আরও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এর আগেও প্রাণ অ্যাগ্রোর ব্যবসায়িক সম্প্রসারণে ২১০ কোটি ডলার বন্ডে জামানতকারী হয়েছে গ্যারান্টকো, যা ছিল বাংলাদেশে প্রথম করপোরেট বন্ডগুলোর একটি। বাংলাদেশের অর্থনীতি ও জনগণের সুবিধার্থে পুঁজিবাজারের বিকাশে এ ধরনের বন্ডের প্রভাব রয়েছে বলে প্রমাণিত হয়েছে।
সুত্র: প্রথম আলো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *