Saturday, April 20বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

ধর্ষনের সাজা মৃত্যুদণ্ড রেখে গেজেট প্রকাশ রাষ্টপতির সই

বার্তা প্রতিনিধি: চারদিকে শুধু ধর্ষণ আর ধর্ষন। আর এইবার ধর্ষনকারীকে বাংলাদেশের আইনে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে সংশোধিত নারী ও শিশু নির্যাতন দমন আইনের যে খসড়া মন্ত্রিসভায় চূড়ান্ত অনুমোদন পেয়েছে, তা গেজেট আকারে প্রকাশ করেছে সরকার। মঙ্গলবার দুপুরে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ বিভাগের মুদ্রণ ও প্রকাশনা শাখা থেকে এ গেজেট প্রকাশ করা হয়।

গেজেট প্রকাশের আগে আজ (১৩/১০/২০২০) সকালে সংশোধিত নারী ও শিশু নির্যাতন দমন আইন অধ্যাদেশে সই করেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। আইনের ধারা ৯ এর (১) ধারায় যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডের পরিবর্তে সশ্রম কারাদণ্ড বা মৃত্যুদণ্ড প্রতিস্থাপিত করা হয়েছে।

এই সময়ে বিষয়টি জরুরী থাকার কারনে সংসদের অধিবেশন না থাকায় এ বিষয়ে রাষ্ট্রপতি অধ্যাদেশ জারি করলেন। পরবর্তীতে নিয়ম অনুযায়ী, সংসদ অধিবেশন শুরু হলে এটি আইন আকারে পাস করা হবে।

জানা যায় গত ১২ অক্টোবর মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে আইনি যাচাই (ভেটিং) সাপেক্ষে নারী ও শিশু নির্যাতন দমন আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

এই আইনে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড রাখার পাশাপাশি আরও দুটি সংশোধনী আনা হচ্ছে। একটি হলো যৌতুকের ঘটনায় মারধরের ক্ষেত্রে সাধারণ জখম হলে তা আপসযোগ্য হবে। অন্যটি, এই আইনের চিলড্রেন অ্যাক্ট-১৯৭৪-এর পরিবর্তে শিশু আইন ২০১৩ প্রতিস্থাপিত হবে। তবে এই আইনের মাধ্যমে ধর্ষনের বিচার সঠিক ভাবে প্রয়োগ করলে বাংলাদেশে ধর্ষন কমবে বলে সকলের মত প্রকাশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *