Friday, March 29বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

তুষারপাতে যুক্তরাষ্টে কয়েকজনের মৃত্যু

বার্তা প্রতিনিধি: এবার তুষারে ডেকে গেছে যুক্তরাষ্টের মধ্য পশ্চিমাঞ্চল। মৌসুমের সবচেয়ে ভয়াবহ শীত ও তুষারপাতে একেবারেই বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের মধ্য পশ্চিমাঞ্চল। বিভিন্ন নগরীতে অচল হয়ে পড়ছে জীবনযাত্রা। কয়েকটি রাজ্যে নতুন করে অন্তত সাতজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। অসুস্থ হয়ে পড়েছেন বহু মানুষ। তবে যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ার কারণে চিকিৎসা সেবাও মিলছে না তাদের।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, নর্থ ডাকোটায় তাপমাত্রা নেমেছে হিমাঙ্কের ৩৭ ডিগ্রি সেলসিয়াস নিচে; বাতাসের ঝাপটায় শীত অনুভূত হচ্ছে মাইনাস ৫৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। শিকাগোতে তাপমাত্রা মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াস।

শীতের তীব্রতায় আইওয়ার বাসিন্দাদের ঘরের বাইরে কথা বলা এবং শ্বাস-প্রশ্বাস নেওয়াও কমিয়ে দেওয়ার পরামর্শ দিয়েছেন আবহাওয়াবিদরা। বন্ধ করে দেওয়া হয়েছে কয়েক হাজার স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়।

এরই মধ্যে তীব্র শীত ও তুষারপাতের কবলে পড়েছে ২৫ কোটির বেশি মানুষ। আবহাওয়ার পূর্বাভাস বলছে, চলতি সপ্তাহে আরও কমতে পারে তাপমাত্রা; ইতিহাসের ভয়াবহতম শীতের সাক্ষী হতে পারে যুক্তরাষ্ট্র।

এদিকে অবস্থা ততটা খারাপ না হলেও কানাডা, ইউরোপের দেশ বেলজিয়াম, সুইজারল্যান্ড, যুক্তরাজ্যসহ আশপাশের দেশগুলোতে তুষারপাত গত কয়েকদিনের মতোই অব্যাহত রয়েছে। পাহাড়ি এলাকাগুলোতে জারি করা আছে সতর্কতা। তবে তুষার পাত আরো কিছুদিন অব্যাহত থাকার আশংখা করা হয়েছে।
সুত্র: বাংলাদেশ প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *