phd thesis risk management graduate essay admission phd research proposal in finance college application essay service how to start dissertation mei mei ma unc
Saturday, September 25বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

মুজিববর্ষে ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি)-এর ১০ বছর পূর্তি পালন করবে তথ্যপ্রযুক্তি বিভাগ

বার্তা প্রতিনিধি: এবারে জাতীয়ভাবে মুজিববর্ষে ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি)-এর ১০ বছর পূর্তি উপলক্ষে আগামী ১১ নভেম্বর ডিজিটাল সেন্টারের সব উদ্যোক্তাকে নিয়ে সমাবেশ করবে বিভাগ।

১৭ মার্চ জাতীয় শিশু দিবস উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় গরিব-মেধাবী শিক্ষার্থীদের ল্যাপটপ দিতে ১০০টি ল্যাপটপ মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের কাছে দেবে তথ্যপ্রযুক্তি বিভাগ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে তথ্যপ্রযুক্তি বিভাগ তার আওতাধীন দফতর, সংস্থাকে নিয়ে কর্মপরিকল্পনা নির্ধারণী সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ের তথ্যপ্রযুক্তি বিভাগের সভাকক্ষে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে ওই সভা অনুষ্ঠিত হয়। সভায় জাতীয় বাস্তবায়ন কমিটি কর্তৃক আগামী ১৭ মার্চ মুজিববর্ষের উদ্বোধন এবং বছরব্যাপী অনুষ্ঠান আয়োজন সংক্রান্ত বিষয়গুলো তুলে ধরা হয়। একই সঙ্গে তথ্যপ্রযুক্তি বিভাগের ‘১০০+কৌশল’ নিয়ে বিস্তারিত আলোচনা ও এ সংক্রান্ত কর্মপরিকল্পনা নির্ধারণ করা হয়।

সভায় মুজিববর্ষে ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি)-এর ১০ বছর পূর্তি উপলক্ষে আগামী ১১ নভেম্বর ডিজিটাল সেন্টারের সব উদ্যোক্তাকে নিয়ে সমাবেশ করবে বিভাগ।

১৭ মার্চ জাতীয় শিশু দিবস উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় গরিব-মেধাবী শিক্ষার্থীদের ল্যাপটপ দিতে ১০০টি ল্যাপটপ মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের কাছে দেবে তথ্যপ্রযুক্তি বিভাগ।

এ ছাড়া বঙ্গবন্ধুর আত্মজীবনী নিয়ে গুরুত্বানুযায়ী অডিও বুক প্রকাশ, ওয়েবসাইট ও লোগো নির্বাচন, বঙ্গবন্ধু অনলাইন পোর্টাল স্থাপন, ১০ মিনিট ব্যাপ্তিকালের ছয়টি অ্যানিমেটেড শিশুতোষ চলচ্চিত্র নির্মাণ, ডিজিটাল ডিসপ্লে স্থাপন, মুজিববর্ষের ওয়েবসাইটের পূর্ণাঙ্গ মোবাইল অ্যাপ তৈরি, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে ‘মুজিব গ্রাফিক্স নভেল অ্যানিমেশন’ তৈরি, প্রধানমন্ত্রী কর্তৃক লিখিত ‘মুজিব আমার পিতা’ বই অবলম্বনে এর অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপ এবং অ্যানিমেশন তৈরি, টুঙ্গিপাড়াসহ ধানমণ্ডি ৩২নং বাড়ি ও বঙ্গবন্ধু শেখ মুজিবের স্মৃতিবিজড়িত স্থাপনাগুলোর ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) কনটেন্ট তৈরি ও পাঁচটি উল্লেখযোগ্য স্থানে ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) প্রদর্শনের কিয়স্ক স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়।

এ ছাড়া প্রস্তাবিত আর্কাইভে প্রদর্শনের জন্য বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও ৭ মার্চের ভাষণসহ অন্যান্য গুরুত্বপূর্ণ ঘটনার ডিজিটাল কনটেন্ট তৈরি, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক ইতিহাস জানতে এবং তরুণদের আরও আগ্রহী করে তুলতে অনলাইন কুইজ প্রতিযোগিতার আয়োজনসহ নানা কর্মসূচি নেয়া ও বাস্তবায়নের কথা বলা হয়েছে।

এসব পদক্ষেপ নিতে বিভিন্ন দফতর ও সংস্থাকে সেসব কাজ ভাগ করে দেয়া হয়েছে। সভায় তথ্যপ্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এনএম জিয়াউল আলমসহ বিভাগ ও সংস্থার সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সূত্র: যুগান্তর

Leave a Reply

Your email address will not be published.