Monday, June 17বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

ব্যাংকের পর্ষদ সভায় বহিরাগতদের অংশ নেওয়ায় বিপাকে কেন্দ্রীয় ব্যাংক

বার্তা প্রতিনিধি: দেশের অর্থলগ্নি প্রতিষ্ঠানের হল ব্যাংক। সেখানে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অমান্য করে কোনো কোনো ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় অংশ নিচ্ছেন বহিরাগতরা। ফলে পরিচালনা পর্ষদ ও পর্ষদের সহায়ক কমিটির সভায় আলোচিত গোপনীয় তথ্য ফাঁস হয়ে যাচ্ছে। এতে করে ক্ষতিগ্রস্ত হচ্ছেন আমানতকারীরা। এ খবর পেয়ে কোনো অবস্থায় পর্ষদ সভায় পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সচিবের বাইরে কোনো বহিরাগত যেন উপস্থিত না থাকে তার জন্য ব্যাংকগুলোকে সতর্ক করেছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার এ-সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

বিষদ খোজ নিয়ে জানা গেছে, ঋণ অনুমোদনের ক্ষেত্রে চাপ সৃষ্টির জন্য ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় বহিরাগতদের আনা হচ্ছে। অনেক ক্ষেত্রে অনাকাঙ্ক্ষিতভাবে ব্যাংকের কর্মকর্তা উপস্থিত হয়ে পরিচালক বা শেয়ারহোল্ডারের পছন্দের এজেন্ডার পক্ষে বিভিন্ন যুক্তি উপস্থাপন করছেন। কোনো কোনো ক্ষেত্রে কোনো পরিচালকের নিজ পছন্দের এজেন্ডা পাস করিয়ে নেওয়ার জন্য বহিরাগতদের দিয়ে নানাভাবে চাপ সৃষ্টির ঘটনা ঘটছে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়, সম্প্রতি বাংলাদেশ ব্যাংক জেনেছে, নির্দেশনা লঙ্ঘন করে কতিপয় ব্যাংকের পরিচালনা পর্ষদ ও পর্ষদের সহায়ক কমিটির সভায় বহিরাগত ব্যক্তি, ব্যাংকের কর্মকর্তা এবং শেয়ারহোল্ডার অংশ নিচ্ছেন। ফলে সভায় আলোচিত গোপনীয় বিষয় প্রকাশিত হয়ে ব্যাংকের আমানতকারীরা ক্ষতির সম্মুখীন হচ্ছেন। সার্বিক বিষয় বিবেচনায় এ মর্মে নির্দেশনা দেওয়া যাচ্ছে যে, কোনো পরিস্থিতিতেই বহিরাগত ব্যক্তি, ব্যাংকের কোনো কর্মকর্তা-কর্মচারী এবং শেয়ারহোল্ডার পরিচালনা পর্ষদ ও পর্ষদের সহায়ক কমিটির সভায় উপস্থিত থাকতে পারবেন না। বিশেষ প্রয়োজনে পর্ষদ ও পর্ষদের সহায়ক কমিটির সদস্যদের আহ্বানে উপস্থিত হলেও নির্দিষ্ট সময়ের পর সভায় থাকা যাবে না। এই নির্দেশনা পরিপালন নিশ্চিত করতে এমডিকে পর্ষদের পরবর্তী সভায় এ নির্দেশনা উপস্থাপন করতে বলা হয়েছে।

বাংলাদেশে অর্থকে সেফ রাখতে এর আগেও ২০১৩ সালের ডিসেম্বরে এ বিষয়ে সার্কুলার জারি করেছিল কেন্দ্রীয় ব্যাংক। সেই সার্কুলারের উদ্ধৃতি দিয়ে নির্দেশনায় বলা হয়েছে, পরিচালনা পর্ষদ ও পর্ষদের সহায়ক কমিটির সভায় ব্যাংকের পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সচিব ব্যতীত অন্য কোনো বহিরাগত ব্যক্তি বা শেয়ারহোল্ডারের উপস্থিতি পরিহারের নির্দেশনা দেওয়া হয়েছিল। অবশ্য পরিচালনা পর্ষদ বা পর্ষদের সহায়ক কমিটির আহ্বানে ব্যাংকের কোনো কর্মকর্তা তার সংশ্লিষ্ট বিষয় উপস্থাপনের জন্য উপস্থিত থাকতে পারেন। এ ক্ষেত্রেও পূর্ণ সময়ের জন্য থাকা যায় না।

তবে একটি ব্যাংকের পর্ষদ সভায় বহিরাগতরা কি করে থাকতে পারে তার কোন সদুত্তর পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *