writing a essay college admission essay psychology buying essays online yahoo grant mcfetridge phd thesis writing admission essay graduate school scholarship
Saturday, October 23বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

বসানো হল ২৭তম স্প্যান, করোনা আতংকেও থেমে নেই পদ্মা সেতুর কাজ

অনলাইন বার্তা: বিশ্বের মত বাংলাদেশেও করোনা ভাইরাসের আতঙ্কের মধ্যেই দিন কাটছে। পুরো দেশ প্রায় লক ডাউনে। এর মধ্যে থেমে নেই পদ্মা সেতুর কাজ। শনিবার (২৮ মার্চ) সকালে শরীয়তপুরের জাজিরা প্রান্তে হয়২৭তম স্প্যান বসানো হয়েছে। এতে করে মূল সেতুর চার হাজার ৫০ মিটার দৃশ্যমান হল। ।

এদিকে মূল সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের স্প্যান বসানোর এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ২৬তম স্প্যান বসানোর ১০ দিনের মাথায় বসানো হলো ২৭তম স্প্যানটি।

গত শুক্রবার (২৭ মার্চ) সকালে মুন্সীগঞ্জের মাওয়া কনস্ট্রাকশন এরিয়া থেকে ভাসমান ক্রেন ‘তিয়ান-ই’র মাধ্যমে স্প্যানটি জাজিরা প্রান্তে পদ্মা সেতুর পিলারের কাছে নেওয়া হয়।

এছাড়া তিনি আরো বলেন পদ্মা সেতুতে বসানোর জন্য আরো পাঁচটি স্প্যান প্রস্তুত রয়েছে ‘এপ্রিল মাসের ১৫ তারিখের মধ্যে আরো দুইটি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে।’

পদ্মার মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি)। নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

বাংলাদেশের সবছেড়ে দীর্ঘ এই সেতুটি ৬.১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে সেতুর কাঠামো। ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়।

এদেকে করোনা আতংকে সাড়ে চার হাজার দেশি শ্রমিকের মধ্যে প্রায় তিন হাজার শ্রমিক ছুটি নিয়েছে। মাত্র দেড় হাজার শ্রমিক এখন কাজ করছে। তবে করোনা আতংক কেটে উঠলে কাজ আরো দ্রুত এগিয়ে যাবে বলে জানান এই প্রকোশৌলী।

Leave a Reply

Your email address will not be published.