Monday, June 17বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

পাইপলাইন বসানো প্রায় শেষ , গ্যাস যাচ্ছে উত্তরাঞ্চলের ১১ জেলায়

বাংলাদেশের ইতিহাসে দীর্ঘ প্রতিক্ষার পর এবার পাইপলাইন বসানো কাজ প্রায় শেষ শিগগিরই গ্যাস যাচ্ছে দেশের উত্তরের ১১ জেলায়। এজন্য বগুড়া থেকে সৈয়দপুর পর্যন্ত পাইপলাইন বসানো হচ্ছে, যা প্রায় শেষের পথে। এ তথ্য জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

retef
retef

গত বৃহস্পতিবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে বলেন, উত্তরাঞ্চলের মানুষের কাছে গ্যাস পৌঁছে দেওয়ার ওয়াদা করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেটা বাস্তবায়নের দ্বারপ্রান্তে আমরা। এটি বাস্তবায়ন হলে উত্তরাঞ্চলের প্রায় কয়েক লক্ষ পরিবার গ্যাস ব্যবহারের সুবিধা পাবেন।

গ্যাস লেইনের আওতায় বগুড়া-রংপুর-সৈয়দপুর ১৪৭.৫ কিলোমিটার গ্যাস সঞ্চালন পাইপলাইনের মধ্যে ১৪০ কিলোমিটারের নির্মাণ কাজ শেষ। বাকি কাজ দ্রুতই শেষ হবে। ৩০ ইঞ্চি ব্যাসের উচ্চচাপ সম্পন্ন এই পাইপলাইনের মাধ্যমে গ্যাস পৌঁছে যাবে উত্তরাঞ্চলের ১১টি জেলায়। স্বাধীনতার এত বছর পর সরকারের এই উদ্যেগকে স্বাগত জানিয়েছেন উত্তরাঞ্চলেন সাধারন জনগন।

গ্যাস লাইন
fgdf

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ আরও বলেন, বর্তমান সরকারের হাত ধরে উত্তরাঞ্চলে মঙ্গা দূর হয়েছে। এবার শিল্পায়নের পালা। গ্যাস সংযোগকে কেন্দ্র করে গড়ে উঠবে শিল্পকারখানা, ইপিজেড, গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র, কৃষি পণ্য সংরক্ষণের জন্য হিমাগার। বাড়বে কর্মসংস্থান। সমৃদ্ধ হবে উত্তরাঞ্চলের মানুষের জীবনমান তথা বাংলাদেশের অর্থনীতি। এদিকে খোজ নিয়ে জানা গেছে গ্যাস সংযোগ পাওয়ায় অনেকেই শিল্প কারখানার কাজ শুরু করেছেন। মঙ্গা কবলিক এলাকা এবার শিল্পাঞ্চল এলাকা হিসেবে পরিগনিত হবে এই প্রত্যাশা উত্তরাঞ্চলের মানুষের। লাগব হবে দুর্ভোগ আর অর্থনৈতিক চাঙ্গা পিরে আসবে এই সব এলাকায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *