epistemology phd thesis writing a good college admissions essay winning college application essay help online excellent essay on my favourite game for class 3
Tuesday, January 26বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

পর্যটক ছাড়া সব বিদেশিদের ভারতে প্রবেশের অনুমতি

বার্তা প্রতিনিধি: বিশ্ব মহামারী করোনাভাইরাসের কারণে গত মার্চে আরোপ করা নিষেধাজ্ঞা শিথিল করেছে ভারত। বৃহস্পতিবার (২২ অক্টোবর) থেকে পর্যটক ছাড়া আর সব বিদেশিদের ভারত প্রবেশে অনুমতি দিচ্ছে দেশটি।

কোভিড-১৯ নীতিমালা অনুযায়ী, সব যাত্রীকে সরকারের কন্ট্রাক্ট ট্রেসিং অ্যাপ ডাউনলোড করতে হবে, শরীরের তাপমাত্রা মাপতে দিতে হবে এবং বিমানবন্দরের ভেতরে থাকার সময় মাস্ক ও গ্লাভস পরতে হবে।

এদিকে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, বিদেশি ভ্রমণকারীরা শুধুমাত্র নির্ধারিত বিমানবন্দর ও সমুদ্রবন্দরের ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভারতে প্রবেশ করতে পারবেন। তবে তাদের কোয়ারেন্টাইন ও স্বাস্থ্য বা কোভিড-১৯ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নীতিমালা কঠোরভাবে মেনে চলতে হবে।

তবে সরকার ইলেক্ট্রনিক টুরিস্ট এবং মেডিকেল ভিসা বাদে সব ধরনের ভিসা ব্যবস্থা তাৎক্ষণিকভাবে চালুর সিদ্ধান্ত নিয়েছে বলে মন্ত্রণালয় জানায়। যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে তারা ভারতীয় মিশন বা সংশ্লিষ্ট অফিস থেকে নতুন ভিসা সংগ্রহ করতে পারবেন। আর চিকিৎসার জন্য ভারতে যেতে চাওয়াদের নিজের এবং সঙ্গীদের জন্য নতুন ভিসার আবেদন করতে হবে।

জানা যায় ভারত সরকার গত ১১ মার্চ সব ধরনের ভিসা দেয়া বন্ধ করে দেয় এবং ওই মাসের শেষ দিকে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট চলাচল সীমিত করে ফেলে। দেশটিতে পরে মে মাসে অভ্যন্তরীণ ফ্লাইট চালু হলেও বন্ধ থাকে আন্তর্জাতিক ফ্লাইট।

করোনা বিশ্বে রেকর্ড করে আক্রান্ত ও মৃত্যুর দিক থেকে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭৭ লাখ ৫৯ হাজার ৬৪০ জন এবং মৃত্যু হয়েছে এক লাখ ১৭ হাজার ৩৩৬ জনের। তবে কবে নাগাদ টুরিষ্ট ভিসা চালু করবে তার কোন সময় জানা যায়নি।
সুত্র: মানবকন্ঠ

Leave a Reply

Your email address will not be published.