Thursday, April 18বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

রাসেল হচ্ছেন বাংলাদেশ ক্রিকেট দলের নতুন কোচ

বার্তা প্রতিনিধি: বিশ্বকাপে অপ্রত্যাশিত হারে আগের কোচ বাদ যাওয়ায় এবার বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নতুন কোচ হলেন রাসেল ক্রেইগ ডমিঙ্গো। তার সঙ্গে দুই বছরের চুক্তি করেছে বিসিবি। বুধবার বাংলাদেশের কোচ হিসেবে আনুষ্ঠানিকভাবে কাজে যোগ দেবেন তিনি। গতকাল টাইগারদের প্রধান কোচের নাম ঘোষণা করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। চন্ডিকা হাথুরুসিংহে চলে যাওয়ার পর ২০১৮ সালের জুনে প্রায় ২৩ হাজার ডলার বেতনে ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত স্টিভ রোডসকে জাতীয় দলের প্রধান কোচ হিসেবে দায়িত্ব তুলে দিয়েছিল বিসিবি। তবে ২০১৯ বিশ্বকাপে বাংলাদেশ দলের ব্যর্থতার কারণে ইংলিশ কোচের সঙ্গে চুক্তি বাতিল করা হয়। এর পর থেকেই টাইগারদের জন্য নতুন কোচ খোঁজা শুরু হয়। অনেকেই আগ্রহ দেখিয়েছেন। সাকিবদের হেড কোচ হওয়ার তালিকায় গ্যারি কারস্টেন, টম মুডি, মিকি আর্থার, চন্ডিকা হাথুরুসিংহে, মাহেলা জয়াবর্ধনের মতো তারকাদের নাম শোনা গেছে। বিসিবি সেখান থেকে তিনজনের সংক্ষিপ্ত তালিকা করে। এই রেসে এগিয়ে ছিলেন দুজন নিউজিল্যান্ডের মাইক হেসন ও দক্ষিণ আফ্রিকার রাসেল ডমিঙ্গো। শেষ পর্যন্ত ৪৪ বছর বয়সী ডমিঙ্গোকেই বেছে নিল বিসিবি।

তবে কোচ হিসেবে ক্রিকেটবিশ্বে বেশ পরিচিত নাম হলেও শীর্ষ পর্যায়ে কখনই ক্রিকেট খেলতে পারেননি ডমিঙ্গো। ২২ বছর বয়সে প্রথম কোচিং ডিগ্রি পান তিনি। ২০০৪ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশে এসেছিলেন যুবদলের কোচ হিসেবে। দক্ষিণ আফ্রিকার অনূর্ধ্ব-১৩, অনূর্ধ্ব-১৯, ‘বি’ দল ও ‘এ’ দলের দায়িত্ব পালন করেন। তিন সংস্করণেই দক্ষিণ আফ্রিকার প্রধান কোচের দায়িত্বও পালন করেছেন। সেই দায়িত্বে ছিলেন ২০১৭ সালের আগস্ট পর্যন্ত।

এদিকে গত ৭ আগস্ট ঢাকায় এসে সাক্ষাৎকার দিয়ে গিয়েছিলেন ডমিঙ্গো। তার উপস্থাপনায় সন্তুষ্টির কথা সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন বিসিবি পরিচালক জালাল ইউনুস। বলেছিলেন, উনি (ডমিঙ্গো) একটা প্রেজেন্টেশন দিয়েছেন। বাংলাদেশ ক্রিকেট দলকে নিয়ে তার ভাবনা, কীভাবে ডেলিভারি দেবেন, পারফরম্যান্স কীভাবে হবে এখানে সবকিছু মিলিয়ে উনার সঙ্গে কথা হয়েছে। উনার প্রেজেন্টেশনে আমরা সন্তুষ্ট।’

রাসেল ডমিঙ্গোকে বেছে নেওয়ার কারণ জানাতে গিয়ে বিসিবি সভাপতি বলেন, ‘অনেকেই আমাদের হেড কোচ হতে চেয়েছেন; কিন্তু এই মুহূর্তে আসতে চাচ্ছেন না। আরেকটি খুব গুরুত্বপূর্ণ ব্যাপার হলো ফুলটাইম। কেউ আছেন ১০০ দিন, কেউ সিরিজের আগে আসবে এমন। ওগুলোও ছিল। এসব বিবেচনা করে আমরা দেখেছি, এখনই কারা অ্যাভেইলেবল আছে এবং কারা ফুলটাইম দিতে পারবে। এর সঙ্গে আরও কিছুও ছিল।’ তিনি জানান, ডমিঙ্গোর পিছুটান বলতে কিছু নেই। ছুটিও লাগবে না বলেছে আমাদের। তিনি বলেছেন, আমি খেলোয়াড়দের সঙ্গে থাকতে চাই। এটিও নাকি তাকে বেছে নেওয়ার অন্যতম একটি কারণ।

বাংলাদেশ ক্রিকেটের প্রধান কোচ ডমিঙ্গোকে দিয়ে বাংলাদেশের কোচিং স্টাফের প্রায় সবাই এখন দক্ষিণ আফ্রিকান। বিশ্বকাপ শেষে মেয়াদ বেড়েছে ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি ও ফিল্ডিং কোচ রায়ান কুকের। পেস বোলিং কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন চার্ল ল্যাঙ্গেভেল্ট।

তবে এই প্রথমবারের মত উপমহাদেশের কোনো দলকে কোচিং করানোর অভিজ্ঞতা পেতে যাচ্ছেন ডমিঙ্গো। তিনি রোমাঞ্চিত। চ্যালেঞ্জ নিচ্ছেন। বিসিবির সংবাদ বিজ্ঞপ্তিতে ডমিঙ্গো জানিয়েছেন, বাংলাদেশের কোচ হিসেবে তরুণ ক্রিকেটার বের করে আনতে চান। এ ছাড়া বাংলাদেশ দলের কোচ হতে পারাটা তার জন্য অনেক বড় এক সম্মান বলেও মন্তব্য করছেন তিনি।
সূত্র: আমাদের সময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *