Wednesday, April 24বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

বিভীষিকাময় পরিস্থিতি যুক্তরাষ্ট্রের চার ভাগের তিন ভাগই হোমকোয়ারেন্টাইনে

অনলাইন বার্তা: বৈশ্বিক মহামারি করোনায় এখন যুক্তরাষ্টে কোনো হাসপাতালের বেড খালি নেই। এক ভেন্টিলেটরে চলছে দুটি প্রাণ। ডাক্তার, নার্সরা সাধ্যমত চেষ্টা করে চলেছেন প্রতিটি মানুষকে বাঁচানোর। শেষ পর্যন্ত অনেককে বাঁচাতে না পেরে ভেঙ্গে পড়ছেন তারা। এমনই বিভীষিকাময় পরিস্থিতি যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেওয়া তথ্যমতে, শুধু নিউইয়র্ক শহরেই ৯১৪ জনের মৃত্যু হয়েছে করোনায়। নিউইয়র্ক নয়, পুরো যুক্তরাষ্ট্রকে করোনা ভাইরাস অসহায় করে দিয়েছে। হাসপাতালের বাইরে যারা রয়েছেন, তারা পড়েছেন বন্দিদশায়। যুক্তরাষ্ট্রের তিন-চতুর্থাংশ মানুষ অর্থাৎ, প্রতি চারজনে তিনজনই লকডাউনের কবলে পড়েছেন। এরইমধ্যে দেশটিতে প্রাণ হারিয়েছেন ৩ হাজারের বেশি আর করোনা আক্রান্ত হয়েছেন অন্তত ১ লাখ ৬০ হাজার মানুষ। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের ৫০ অঙ্গরাজ্যের মধ্যে মঙ্গলবার পর্যন্ত ৩২টিতে পুরোপুরি লকডাউন চলছে। নতুন করে মেরিল্যান্ড, ভার্জিনিয়া, টেনেসি ও অ্যারিজোনায় বাসিন্দাদের ঘরে থাকতে মঙ্গলবার নির্দেশ দিয়েছে স্টেট কর্তৃপক্ষ।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের অন্তত সাড়ে ২৪ কোটি বাসিন্দা মঙ্গলবার পর্যন্ত আংশিক বা পুরোপুরি লকডাউনের শিকার। দেশের তিন-চতুর্থাংশ মানুষকে ঘরের বাইরে বের হতে নিষেধ করা হয়েছে। এরইমধ্যে রাজ্য গভর্নররা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে করোনা পরীক্ষার কিট চেয়ে বাদানুবাদে জড়িয়ে পড়েছেন।

যুক্তরাষ্ট্রের সংক্রমণ বিষয়ক বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফুসি ভবিষ্যৎবানী করেছেন, করোনা মহামারীর কারণে যুক্তরাষ্ট্রে এক লাখ বা তার অধিক মানুষের মৃত্যু হতে পারে।

করোনার আরও বিস্তার রোধে প্রেসিডেন্ট ট্রাম্প দেশের সাধারণ মানুষকে আরও ৩০ দিন অর্থাৎ ৩০ এপ্রিল পর্যন্ত ঘরে থাকার নির্দেশ দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *