Wednesday, April 24বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

জেনে নিন কক্সবাজার সমুদ্র সৈকত আনন্দ ভ্রমন কিভাবে করবেন

বার্তা প্রতিনিধি: কক্সবাজার সমুদ্র সৈকত, সৈকতে একসঙ্গে সাগর, নদী, পাহাড় আর সমুদ্রের দ্বীপ দেখতে চান? বাংলাদেশের একটি জায়গায় তা সম্ভব। চলে আসুন কক্সবাজারে। কক্সবাজার সমুদ্র সৈকত পৃথিবীর দীর্ঘতম বালুকাময় সমুদ্র সৈকত। এর দৈর্ঘ্য ১২০ কি.মি.। সৃষ্টিকর্তা যেন রূপসী বাংলার সব রূপ ঢেলে দিয়েছে বালুর আঁচলে । কক্সবাজর শহরে ঢুকতেই কানে বাজবে উত্তাল সাগরের গর্জন।

পশ্চিম দিকে উঁকি দিলে নজরে পড়বে বিশাল সাগর। এছাড়া এইখানে দেখতে পাবেন বিস্তীর্ণ বেলাভূমি, সারি সারি ঝাউবন, সৈকতে আছড়ে পড়া বিশাল ঢেউ। সকালবেলা দিগন্তে জলরাশি ভেদকরে রক্তবর্ণের থালার মতো সূর্য। অস্তের সময় দিগন্তের চারিদিকে আরো বেশি স্বপ্নিল রঙ মেখে সে বিদায় জানায়।

নরম বালুচরে নেমে দেখবনে লাল রঙের রাজকাঁকড়ার দৌড়ঝাঁপ, গভীর সাগরে মাছ ধরে জেলেদের ফিরে আসা। সাগরের বিশাল মায়াবী গোধূলী ও সুর্যাস্ত, রাতের নিস্তব্ধতায় এক অন্য জগতে হারিয়ে যাবেন। সূর্য্যস্নান কিংবা সমুদ্রস্নানে নিজেকে বিলীন করে দিন নীলাভ প্রকৃতিতে।

খোলা জীপে, স্পীড বোটে বা ঘোড়ায় চড়ে বেড়ানো আর সমুদ্রের বালির বিছানায় দাঁড়িয়ে শামুক-ঝিনুকের সাখে লোকোচুরি খেলতে খেলতে উপভোগ করুন অনাবিল আনন্দ। কক্সবাজার নাজিরার টেক থেকে শুরু করে টেকনাফের শাহপরীর দ্বীপ পর্যন্ত বিস্তৃত উক্ত বীচ।

কক্সবাজার শহরের দক্ষিণ পশ্চিম প্রান্তে উক্ত বীচ অবস্থিত। বাংলাদেশের পর্যটন রাজধানী কক্সবাজার তাইতো নব বধুরুপে সেজে আপনার পথ পানে চেয়ে আছে ।

এখানকার সমুদ্রের পানিতে গোসল, সূর্যাস্তের মনোহারা দৃশ্য দেখেও ভালো লাগবে। কক্সবাজার সৈকত ভ্রমণের শুরুটা হতে পারে লাবনী পয়েন্ট থেকে। লাবনী বিচ ধরে হেঁটে হেঁটে পূর্ব দিকে সোজা চলে যাওয়া যায় হিমছড়ির দিকে। যতোই সামনে এগুবেন ততোই সুন্দর এ সৈকত। সকাল বেলা বের হলে এ সৌন্দর্যের সাথে বাড়তি পাওনা হবে নানান বয়সী জেলেদের মাছ ধরার দৃশ্য।

এখানে উপভোগ করুণ আর্ন্তজাতিক মানের হোটেল মোটেলের আতিথেয়তা ও সেবা। উত্তাল সাগরে ঢেউয়ের ওপর ছেলেমেয়েদের জলক্রীড়া (সাফিং) দেখে মন সতেজ করতে হলে যেতে হবে কলাতলী পয়েন্টে।

সৈকতের পাদদেশেই বিশাল ঝাউবাগান। উচুঁ পাহাড়ের ওপর ৩০০ বছর আগে স্থাপিত জাদিরাম মন্দির, ক্যাং, বার্মিজ মার্কেট মনোমুগ্ধকর রাডার ষ্টেশন, লাইট হাউজ এবং নাজিরাটেক শুটকিপল্লী ও ঝিনুক মার্কেট ঘুরে আসতে পারেন।

কক্সবাজারের সমুদ্র সৈকতের জনপ্রিয় পয়েন্ট গুলো হল:

ঝাউতলা পয়েন্ট
লাবনী পয়েন্ট
সুগন্ধা পয়েন্ট
কলাতলি পয়েন্ট
হিমছড়ি পয়েন্ট
ইনানি বিচ
কিভাবে যাবেন?

ঢাকা থেকে বাসে অথবা ফ্লাইটে করে কক্সবাজার যেতে হবে। কক্সবাজার শহরের পশ্চিম পাশেই সমুদ্র সৈকত।

কখন যাবেন:
কক্সবাজারের পীক সিজন বলে অক্টোবর থেকে মার্চ। এ সময়টায় বৃষ্টি কম হওয়ায় বেশী ট্যুরিস্ট আসে। এ ছাড়াও শীত থাকাতে বীচগুলো বেশী উপভোগ্য লাগে, কিন্তু ভীড়টাও বেশী থাকে। অফপিক সীজন থাকলেও দুই ঈদের পরে এবং তিন দিনের বন্ধে অনেক ট্যুরিস্ট থাকে। এ সময়টায় বুকিং না দিয়ে যাওয়াটা ঠিক নয়। অফসিজনে হোটেলগুলো ৩০% থেকে ৬০% পর্যন্ত ছাড় দিয়ে থাকে। এ ছাড়াও বর্ষার সময়টা ঢেউ গুলো অনেক বড় থাকে। সেন্টমার্টিনের জাহাজ চলে সাধারণত অক্টোবর থেকে এপ্রিল। সেন্টমার্টিন জাহাজে যাবার ইচ্ছা থাকলে ওই সময়টায় যেতে পারেন। এবছর (২০১৫) কোরবানীর ঈদের পর থেকে জাহাজ চালু হবার কথা (২৫ সেপ্টেম্বর ২০১৫).

কিভাবে যাবেন:
কক্সবাজারের সরাসরি গাড়ী চলে রাজধানী ঢাকা সহ দেশের প্রধান প্রধান শহরগুলোতে। যেমন, চট্টগ্রাম, খুলনা, সিলেট, রংপুর ইত্যাদী। ঢাকা থেকে নন এসি গাড়ী আছে অনেকগুলো। শ্যামলী, টিআর, হানিফ, ইউনিক, এস আলম, সৈাদিয়া, ইত্যাদী। ভাড়া পড়বে ৮০০ টাকা। আর যদি এসি তে যান আছে গ্রীন লাইন, ‍সৈাদিয়া, দেশ ট্রাভেলস, টিআর, সোহাগ ইত্যাদী। ভাড়া পড়বে ১৬০০(ইকোনমি ক্লাস)-থেকে ২০০০ টাকা (বিজনেস ক্লাস)। সময় লাগতে পারে ১২-১৪ ঘন্টার মত। এছাড়া সেন্টমার্টিন পরিবহন বলে একটি সার্ভিস চালু আছে যেটা চলে টেকনাফ পর্যন্ত। নন এসির ক্ষেত্রে ইউনিক এবং শ্যামলীর সার্ভিস ভালো এবং এসির ক্ষেত্রে দেশ এবং টিআর ট্রাভেলসের সার্ভিস ভালো।

চট্টগ্রাম থেকে প্রতি ঘন্টায় কক্সবাজারের গাড়ী পাওয়া যায় বহদ্দার হাট থেকে। অধিকাংশ গাড়ীও অত্যন্ত লোকাল। ভালো সার্ভিস দেয় এস আলম ও সৈাদিয়া, ছাড়ে গরীবুল্লাহ শাহ মাজার, দামপাড়া থেকে।

এছাড়া বিমানেও যেতে পারবেন। রিটার্ণ ভাড়া ৮,০০০ থেকে শুরু করে ১২,০০০ টাকা । ইউএস বাংলা, নোভো এয়ার, বাংলাদেশ বিমান যায় কক্স বাজার। ইউনাইটেড এয়ারের অবস্থা ভালোনা, এতে ভ্রমণ না করায় শ্রেয়। কম খরচে যেতে চাইলে বিমান সবচেয়ে ভালো মাধ্যম, কিন্তু টিকেট কিনতে হবে আগে।

অনেকে ট্রেনে চট্টগ্রাম যেয়ে তারপর সেখান থেকে কক্স বাজার যেতে চান। সেক্ষেত্রে ঢাকা থেকে তূর্ণা-নিশীথা, সুবর্ন এক্সপ্রেস, মহানগর প্রভাতী/গোধূলী, চট্রগ্রাম মেইলে চট্টগ্রাম আসতে হবে। চট্টগ্রাম রেল স্টেশনের উল্টা পাশেই বিআরটিসির কাউন্টার থেকে বিআরটিসির বাসে যেতে পারেন কক্সবাজার। অথবা সিএনজি নিয়ে নতুন ব্রীজ বা দামপাড়া যেয়ে কক্সবাজারের গাড়ীতে উঠতে হবে। ট্রেনের বিস্তারিত সময়সূচী এবং ভাড়া জানতে পারবেন www.railway.gov.bd সাইট থেকে।

থাকার ব্যবস্থা:
বর্তমানে কক্সবাজারে হোটেলগুলো প্রায় ১৫০,০০০ জন ধারণ ক্ষমতা আছে। সুতারাং বুক না দিয়ে গেলেও হোটেল পাবার সম্ভাবনা থাকে। তবে ডিসেম্বরের শেষ দিকে এবং নিউ ইয়ারের প্রারম্ভে এ ঝুকিটা নেয়া ঠিক হবেনা। কক্স বাজার হোটেল/মোটেল/রিসোর্ট গুলোকে তিন ভাগে ভাগ করা যায় দামানুসারে।

৬০০০-১০.০০০: মারমেইড বিচ রিসোর্ট, সায়মন বিচ রিসোর্ট, ওশেন প্যারাডাইজ, লং বীচ, কক্স টুডে।
৩,০০০-৬,০০০: সী প্যালেস, সী গাল, কোরাল রীফ, নিটোল রিসোর্ট, আইল্যান্ডিয়া, বীচ ভিউ, সী ক্রাউন, ইউনি রিসোর্ট।
১,০০০ – ৩,০০০: উর্মি গেস্ট হাউজ, কোরাল রীফ, ইকরা বিচ রিসোর্ট, অভিসার, মিডিয়া ইন, কল্লোল, হানিমুন রিসোর্ট, নীলিমা রিসোর্ট।
এর চেয়ে কম দামেও পাওয়া যায় (যেমন জিয়া গেস্ট হাউজ), খোজাখুজি করে দেখতে পারেন। কক্সবাজার শহরেও কিছু কমদামের হোটেল আছে।
মনে রাখবেন হোটেল ভাড়া অফসিজনে অর্ধেকেরও বেশী ছাড়ে পাবার সম্ভাবনা থাকে। সুযোগ থাকলে কক্সবাজার নেমে একজন যেয়ে হোটেলের সাথে দরদাম করে হোটেল খুজে নিলে সবচেয়ে ভালো হয়। রিকশাওয়ালা বা সিএনজিওয়ালার পরামর্শে হোটেল খোজাটা উচিত নয়। এখন প্রায় সব হোটেলরই ফেইসবুক পেইজ বা ওয়েবাসাইট থাকে, সেখান থেকে নাম্বার নিয়ে আগে যোগাযোগ করেও যেতে পারেন। কিন্তু ডিসেম্বরের ১৫ থেকে জানুয়ারী ১৫ তারিখ পর্যন্ত বুকিং দিয়ে যাওয়াই শ্রেয়। এছাড়া কর্মদিবসগুলোতে গেলে উইকএন্ডের তুলনায় বেশী ছাড়া পাওয়া যাবে।

হোটেলের পাশাপাশি কিছু ফ্ল্যাটও ভাড়া পাওয়া যায়। আপনি যদি বড় পরিবার নিয়ে যান, এ ধরণের ফ্ল্যাট আপনার জন্য বেশী উপযোগী হতে পারে। ২/৩/৪ বেড রুম এসি/নন এসি, রান্নঘর সহ এ ধরণের ফ্ল্যাটের ভাড়া পড়বে ২,০০০ থেকে ১৫,০০০ টাকা প্রতিদিন। এরকম একটি ফ্ল্যাট বাড়ীর ফোন নাম্বার (আলফা ওয়েব, কলাতলি রোড ০১৭১৫৬৮৩৯৫৬), ভয়েজার (০১৬১৬১০০৪০০)। এ ছাড়াও হোটেল আইল্যান্ডিয়ার গলিতে আরও অনেকগুলো আছে, খোজাখুজি করে দেখতে পারেন।

খাওয়া:
কক্সাজারে খাওয়ার মত অনেকগুলো রেস্টুরেন্ট আছে। বাজেট রেস্টুরেন্টের মধ্যে ঝাউবনের নামই সবার আগে আসে। এধরণের বেশ কিছু রেস্টুরেন্ট আছে, খাবারের মান মোটামুটি একই। রোদেলা, ধানসিঁড়ি, নিরিবিলি। মেনু অনুসারে দামের তালিকা নিচে দেওয়া হল। সিজনে কম/বেশী হতে পারে:
ভাত: ২০-৪০ টাকা
মিক্সড ভর্তা: ৭৫/১৫০/৩০০ (৮-১০ আইটেম)
লইট্যা ফ্রাই: ১০০-১২০ (প্রতি প্লেট ৬-১০ টুকরা)
কোরাল/ভেটকি: ১৫০ (প্রতি পিচ)
গরু: ১৫০-২০০ (২ জন শেয়ার করতে পারবেন)
রপচাঁদা ফ্রাই/রান্না: ৩০০-৪০০ (বড়, ২জন খাওয়ার মত)
ডাল: ৩০-৬০
বিশেষ ভাবে উল্লেখযোগ্য নাম পৈাষী । হোটেল জোন থেকে কিছুটা দুরে শহরে এর অবস্থান। রিকশা/অটো ৫০ টাকা নিবে। দাম মোটামুটি একই। কিন্তু খাবার ভালো হবার কারণে ভিড়টা খুব বেশী থাকে।
এছাড়া হান্ডি রেস্তারায় হায়দারাবদী বিরাণী খেতে পারবেন ২০০-২৫০ টাকায়। অবস্থান লাবণী পয়েন্টে। কেএফসিও আছে, যদি কারো খেতে ইচ্ছা করে।

দর্শনীয় স্থান:
সৈকত: কক্সাবাজারের তিনটি সৈকত মোটামটি বিখ্যাত। লাবণী, সুগন্ধা, কলাতলী বীচ। কলাতলী বীচে ভিড় তুলনামূলক কম থাকে আর সবচেেয়ে বেশী ভিড় থাকে সুগন্ধায়। সময় নিয়ে তিনটা বীচে হেটে দেখতে পারেন। গোসল করলে অবশ্যই সাবধানতা অবলম্বন করবেন ভাটার সময় বা লাল পতাকা দেয়া অবস্থায় পানিতে নামবেননা। বীচে চেয়ার ভাড়া পাওয়া যায় ৫০-৬০ টাকা ঘন্টা। একই ভাড়ায় রাবার টিউবও পাবেন।

বার্মিজ মার্কেট: শহরের বার্মিজ মার্কেট পর্যটকদের একটি প্রিয় গন্তব্য। এখানে বার্মা এবং চায়না (!) থেকে আসা অনেক কিছু পাওয়া যায়। যার মধ্যে রয়েছে বিভিন্ন ধরণের আচার, কাপড় চোপড়, গিফট আইটেম।
Saint martin: —————————————–
হিমছড়ি: কক্সবাজার হোটেল জোন থেকে হিমছড়ির দূরত্ব ১৮ কিমির মতে। সিএনজি ভাড়া নিতে পারে ৩০০ টাকা। এছাড়াও প্রবেশ ফি রয়েছে ৩০ টাকা। পাহাড়ের উপর থেকে চমৎকার সমুদ্রের ভিউ দেখা যায় বলে এ জায়গাটি অনেক জনপ্রিয়। মানুষ বেশী থাকলে জীপ ভাড়া করেও যেতে পারেন। জীপ ভাড়া নিতে পারে ৮০০-১০০০ টাকা।

লাবণী পয়েন্ট
কক্সবাজার শহর থেকে নৈকট্যের কারণে লাবণী পয়েন্ট কক্সবাজারের প্রধান সমুদ্র সৈকত বলে বিবেচনা করা হয়। নানারকম জিনিসের পসরা সাজিয়ে সৈকত সংলগ্ন এলাকায় আছে ছোট বড় অনেক দোকান যা পর্যটকদের জন্য বাড়তি আকর্ষণ।

হিমছড়ি
হিমছড়ি কক্সবাজারের ১৮ কি.মি. দক্ষিণে অবস্থিত। ভঙ্গুর পাহাড় আর ঝর্ণা এখানকার প্রধান আকর্ষণ। কক্সবাজার থেকে হিমছড়ি যাওয়ার পথে বামদিকে সবুজঘেরা পাহাড় আর ডানদিকে সমুদ্রের নীল জলরাশি মনোমুগ্ধকর দৃশ্যের সৃষ্টি করে। বর্ষার সময়ে হিমছড়ির ঝর্ণাকে অনেক বেশি জীবন্ত ও প্রাণবন্ত বলে মনে হয়। হিমছড়িতে পাহাড়ের চূড়ায় একটি রিসোর্ট আছে যেখান থেকে সাগরের দৃশ্য অপার্থিব মনে হয়।অর্থাৎ এখান থেকে সম্পূর্ণ সমুদ্র এক নজরে দেখা যায়। হিমছড়ির প্রধান আকর্ষণ এখানকার ক্রিসমাস ট্রি। সম্প্রতি হিমছড়িতে গড়ে উঠেছে বেশ কিছু পর্যটন কেন্দ্র ও পিকনিক স্পট।

ইনানী সমুদ্র সৈকত
দীর্ঘ সমুদ্র সৈকত ছাড়াও কক্সবাজারে সৈকত সংলগ্ন আরও অনেক দর্শনীয় এলাকা রয়েছে যা পর্যটকদের জন্য প্রধান আকর্ষণের বিষয়। সৈকত সংলগ্ন আকর্ষণীয় এলাকাগুলোর মধ্যে রয়েছে ইনানী সমুদ্র সৈকত যা কক্সবাজার শহর থেকে প্রায় ৩৫ কি.মি দক্ষিণে অবস্থিত। অভাবনীয় সৌন্দর্যে ভরপুর এই সমুদ্র সৈকতটি কক্সবাজার থেকে রাস্তায় মাত্র আধঘণ্টার দূরত্বে অবস্থিত। পরিষ্কার পানির জন্য জায়গাটি পর্যটকদের কাছে সমুদ্রস্নানের জন্য উৎকৃষ্ট বলে বিবেচিত।

দরিয়ানগর পার্ক:
পাহাড়, সমুদ্র আর সুর্যের মিলনের এ অপরূপ দৃশ্য বিশ্বের বৃহত্তম সমুদ্র সৈকত কক্সবাজারের নিকটবর্তী দরিয়ানগর পর্যটন কেন্দ্রের। কক্সবাজার শহর থেকে মেরিন ড্রাইভ সড়ক ধরে মাত্র আট কিলোমিটার পূর্বদিকে দরিয়ানগর পর্যটন কেন্দ্র। পশ্চিমে বিশাল বঙ্গোপসাগর, পূর্বে উঁচু পাহাড়। মাঝখানে কক্সবাজার-টেকনাফ পিচঢালা সড়ক। এই পথ ধরে এগিয়ে গেলেই সবুজে ঘেরা বড়ছেড়া গ্রাম। এই গ্রামের ৫৩ হেক্টর জমির ওপরে উঁচু-নিচু পাঁচটি পাহাড়ের সমন্বয়ে গড়ে উঠেছে এই বিনোদন কেন্দ্রটি। কক্সবাজার সমুদ্র সৈকত থেকে খানিক দূরে হিমছড়ি বা ইনানী বিচে যাওয়ার আগেই সমুদ্র আর পাহাড়ের এই মিলনস্থল। পাহাড়ের চূড়া থেকে প্রায় সাতশ’ ফুট গভীরে একটি প্রাচীন গুহাও রয়েছে এখানে। পর্যটকরা অনায়াসে পাহাড়ের সেই ভিন্ন রূপটা উপভোগ করতে পারেন। কক্সবাজার সমুদ্র সৈকতে বেড়াতে আসা পর্যটকদের ভ্রমণ ও আনন্দ খানিকটা বাড়িয়ে দিতে পারে এই দরিয়ানগর। প্রকৃতি তার দু’হাত ভরে সৌন্দর্য বিতরণ করেছে দরিয়ানগরকে।

ডুলহাজারা সাফারি পার্ক:
এটি কক্সবাজার থেকে ৪১ কিলোমিটার পূর্বে চট্রগ্রাম- কক্সবাজার হাইওয়ের পাশে অবস্থিত। কক্সবাজার শহর থেকে আপনি লোকাল মাইক্রোবাস অথবা চকরিয়াগামী কক্স স্পেশাল বাসে করে সাফারি পার্ক এর প্রবেশ মুখে পৌছাতে পারেন। ভাড়া ৬০-৭০ টাকা। সাফারি পার্ক এর প্রবেশমূল্য ২০ টাকা। মোটামুটি ১:৩০-২ ঘন্টা হাটলে পুরোটা ঘুরে দেখতে পারেন। বাঘ, সিংহ, কুমির, ভাল্লুক, হরিণ, হাতি, বানর, হুনুমান, খরগোশ, অজগর ছাড়াও প্রায় ১৫০ প্রজাতির জীবজন্তু আছে এই পার্কে। পার্কের ভিতরে একটি লেক ও রয়েছে। পার্কের ভিতরের মনোরম দৃশ্য আপনার চোখ জুড়াবে নিঃসন্দেহেই।

মহেশখালী:
কক্সবাজার থেকে মহেশখালী যেতে হলে আপনাকে যেতে হবে ফিশারী ঘাটে। হোটেল জোন থেকে টমটম বা রিক্সায় যেতে পারেন। টমটমের ভাড়া ১০০ টাকা নিবে। ফিশারী ঘাট থেকে স্পীডবোট ছাড়ে। শেয়ারে গেলে ৭৫ টাকা পড়বে প্র্রতি জন। আর দল বড় হলে রিজার্ভ নিতে পারেন, সেক্ষেত্রে পড়বে ১৮০০-২০০০ টাকা। সর্বোচ্চ ১১ জন যেতে পারবেন এক স্পীড বোটে। মহেশখালীর মূল আকর্ষণ আদিনাথ মন্দির। এছাড়াও আরো কয়েকটি বৈাদ্ধ মন্দির আছে। সেগুলোও দেখতে পারেন। আদিনাথ মন্দিরের উপরের পাহাড়, ম্যানগ্রোভ বন ও সমুদ্রের দৃশ্যটা অনেক সুন্দর।

সোনাদিয়া:

টেকনাফঃ টেকনাফের ভ্রমণের শুরু হয় নাফনদী থেকে। নদীর কূল ধরে বেড়ে উঠেছে ম্যানগ্রোভ বনাঞ্চল। শ্বাসমূলের সঙ্গে পানির বোঝাপড়াটাও দারুণ। এছাড়াও দেখার মত স্থান হতে পারে মাথিনের কুপ ,টেকনাফ শহরের প্রান কেন্দ্রে নাফ নদীর পাশে টেকনাফ পুলিশ ফাঁড়ির চত্তরে এই মাথিনের কূপ ।
এছাড়া রয়েছে টেকনাফের দমদমিয়ায় অবস্থিত নেচার পার্কে। গর্জন, তেলসুর, বহেড়া, চাপালিশ, হরীতকীসহ নানা গাছে ঘেরা ঘন সবুজ বন। এখানে ট্রেকিং পথে মিলবে নানা রকমের পাখি আর বন্য প্রাণীর, যা পুরোটাই প্রাকৃতিকভাবে গড়ে উঠেছে।
টেকনাফে থাকার জন্য মিল্কই হোটেল ভালো হবে প্রাইজ দামাদামি করে নিলে ২২০০ এর মধ্যে নিতে পারবেন ৪ জনের জন্য ।

শীলখালি গর্জন ফরেস্ট:

রামু বৈা্দ্ধ মন্দির:

প্যারা সেইলিং:
প্যারা সেইলিং করার জন্য আপনাকে যেতে হবে দরিয়ানগর। হিমছড়ির আগে শহরের বাইরেই এর অবস্থান। প্রতি ১৫ মিনিট প্যারাসেইলিং এর জন্য খরচ হবে ১,৫০০ টাকা। তাদের পেইজ লিংক: (https://www.facebook.com/funfestbd/…)

টিপস:

জামা কাপড়:
কক্সবাজারে ঘোরার জন্য থ্রি কোয়ার্টার এবং টি শার্ট বেশী জনপ্রিয় পোশাক। কালো কোন পোশাক না পরে উজ্জল বা হালকার রংগের পোশাক পরা উচিত। স্যান্ডেল পরের মত স্যান্ডেল নিয়ে যাবেন অথবা ১৫০-২০০ টাকা খরচ করে কিনে নিবেন। এছাড়াও সানগ্লাস, হ্যাট/ক্যাপ নিতে ভুলবেনা। প্রয়োজনে সানস্ত্রিন ক্রিম নিন। হোটেলে সুইমিং করার ইচ্ছা থাকলে সুইমিং কস্টিউমও নিতে পারেন। শীতকালে বীচ এলাকাগুলোতে অন্য এলাকার চেয়ে কম শীত পড়ে। তবুও শীতের কাপড় নিয়ে যাবেন।

স্বল্প খরচে কক্সবাজার ঘোরার জন্য কিছু পরামর্শ:

১. নন-এসি বাসে রাতে ভ্রমণ করুন। রাতের তাপমাত্রা সাধারণত একটু কম থাকে। এছাড়া রাতে ভ্রমনের কারণে এক রাতের হোটেল ভাড়া বেচে যাবে। নন-এসির ক্ষেত্রে ইউনিক পরিবহন, শ্যামলী পরিবহন দেখতে পারেন, এদের সিট এবং ড্রাইবাররা ভালো।

২. সাধারণ ট্রাভেল ব্যাগের পরিবর্তে ব্যাপকপ্যাক মানে পিঠে ঝুলানো যায় এমন ব্যাগ বহন করুন। সাধারণত ট্রলি ধরণের ব্যাগ ব্যবহারের কারণে আপনার চলাচলের সীমাবদ্ধতা তৈরী হয়। ফলে অপ্রয়োজনীয় খরচ বেড়ে যায়।

৩. বীচ থেকে কিছুটা দূরে হোটেল ঠিক করবেন। গলির ভিতরে হলেও কোন সমস্যা নেই। প্রথমে একজন যেয়ে দরাদরি করে রুম ঠিক করুন, পরে বাকীদের ডেকে আনুন। ভাড়া অর্ধেক হয়ে যাবে। রিক্সাওয়ালা, অটো/সিএনজি চালকদের পরামর্শে হোটেল নিবেন না, কারণ তারা হোটেল থেকে কমিশন পেয়ে আপনাদের বিভ্রান্ত করবে।

৪. বীচ থেকে হেটে হেটেই আসা যাওয়া করুন। রিকশা বা অটো নিতে হলে দরদাম করে উঠুন।৫. খাবারের ক্ষেত্রে কয়েকজন থাকলে মূল আইটেম গুলো ভাগ করে খান। উদাহরণ: ৪ জনের জন্য ১. ভাত ৪ টা (১২০ টাকা) ২. হাফ মিক্সড ভাজি-ভর্তা (৮০ টাকা) ৩. লইট্যা মাছ ১ টা (১২০ টাকা) ৪. ডাল ১ টা (৩০ টাকা) ৫. গরু/মুরগী/মাছ ১ টা (১২০ টাক) সব মিলে গড়ে প্রায় ১২০ টাকা করে প্রতিজন।

৬. ভুলেও রপচান্দা (আসলে কালি চান্দা) বা চিংড়ি মাছ অর্ডার করবেন না।

৭. হিমছড়ি যেতে হলে কলাতলি মোড় থেকে লোকাল অটোতে উঠে যান। যতটা মনে পড়ে ২০ টাকা করে ভাড়া। আর ৫/৬ জন হলে একটা দরাদরি করে একটা অটো ঠিক করে নেন।

৮. কলাতলি মোড় থেকে লোকাল অটো বা জীপে করে ইনানিও যেতে পারেন।৯. রাতে গাড়ী থাকলে দুপুরের আগে চেক আউট টাইম অনুসারে হোটেল ছেড়ে দিন। হোটেল কর্তৃপক্ষকে বলে আপনার ব্যাগ হোটেলে চেক আউট লাগেজ হিসেবে রাখার ব্যবস্থা করে আপনি ঘুরে বেড়ান।

১০. যদি সম্ভব হয় কর্মদিবস গুলোতে যাবেন (রবি থেকে বৃহস্পতি), সে সময় ভিড় কম থাকবে, হোটেল ভাড়াও কম থাকে। তিন দিনের বন্ধ, ডিসেম্বরের শেষ সপ্তাহ এগুলো এড়িয়ে যাবেন।

নদী পথে কক্সবাজার যেতে চান ইহা একটি adventurous tour

ঢাকা সদরঘাট টু হাতিয়া টু চট্রগ্রাম টু কুতুবদিয়া টু কক্স বাজার। চট্রগ্রাম ফিরিঙ্গি বাজার ঘাট থেকে ট্রলার ছারে কুতুবদিয়ারর উদ্দেস্যে সকাল ৭.০০ টায়। নাবিক জাহাঙ্গীর 01982241055 উনার কাছে থেকে কুতুবদিয়া টু কক্সবাজার ট্রলার এর তথ্য পাবেন। একি কোম্পানির ট্রলার আছে।

ঢাকা থেকে :
ঢাকা সদরঘাট থেকে বিকাল ৫টার সময় আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত তিনতলা বিশিষ্ট লঞ্চ হাতিয়া তমরদ্দি ঘাটের উদ্দেশ্য যাত্রা করে পরের দিন সকাল সাড়ে ৮টায় পৌছে। ভাড়া নেয়া হয় সাধারণ যাত্রী ১৫০ টাকা, কেবিন যাত্রী ৪০০ টাকা থেকে ৮০০ টাকা বা তার চেয়ে কিছু কম বেশি হতে পারে। তমরদ্দি ঘাটা থেকে একই ধরনের আর একটি লঞ্চ দুপুর সাড়ে বারোটায় ঢাকার সদর ঘাটের উদ্দেশ্য যাত্রা শুরু করে পরদিন ভোর পাচঁটায় পৌছে। যোগাযোগের জন্য মোবাইল:- ০১৭১১-৩৪৯২৫৭ (পনামা) এবং টিপু :- ০১৭১১-৩৪৮৮১৩।

চট্টগ্রাম থেকে :
বন্দর নগরী চট্টগ্রামের সদরঘাট থেকে সপ্তাহে তিন দিন B.I.W.T.A. এর স্টীমার এম আলাউদ্দিন, এম. ভি বার আউলিয়া এবং এম. বি মনিরুল হক হাতিয়া নলচিরা ঘাট পর্যন্ত চলাচল করে। এ সকল স্টীমার চট্টগ্রামর সদর ঘাট থেকে সকাল ৯টা যাত্রা শুরু করে একই দিন বিকাল ৪টায় নলচিরা ঘাট পোঁছে। হাতিয়া নলচিরা ঘাট থেকে পরদিন সকাল ৯টায় চট্টগ্রামের দিকে যাত্রা শুরু করে। বিকাল ৫টায় চট্টগ্রাম সদর ঘাট পৌঁছে। BIWTC ফোন নং:- ৬১৩৩৫৮, ৬১৭৯৭৬। বর্তমান চট্টগ্রাম হতে হাতিয়ার সাধারণ যাত্রী ভাড়া জনপ্রতি ১০৫টাকা, কেবিন প্রথম শ্রেণী ৬০০টাকা,দ্বিতীয় শ্রেণী ৩০০টাকা

সার্কিট হাউস

জেলা পরিষদ ভবনের পশ্চিম দক্ষিণে পাহাড়ের চূঁড়ায় মনোরম পরিবেশে হিলটপ সার্কিট হাউসের অবস্থান। এর চূঁড়া থেকে বঙ্গোপসাগরের উত্তাল তরঙ্গ ও পুরো শহর অবলোকন করা যায়। বাংলাদেশ এর অধিকাংশ জেলায় ১ টি সার্কিট হাউস থাকলেও কক্সবাজার জেলায় ২ টি সার্কিট হাউজ রয়েছে। পাহাড়ের উপরে অবস্থিত সার্কিট হাউস এর নাম হিল টপ সার্কিট হাউস এবং পাহাড়ের নিচে অবস্থিত সার্কিট হাউস এর নাম হিল ডাউন সার্কিট হাউস। কক্সবাজার জেলা পর্যটন নগরী হওয়ায় প্রায় সারা বছরই সার্কিট হাউস এর রুম পরিপূর্ণ থাকে।

নেজারত ডেপুটি কালেক্টর-

মোবাইল নাম্বার-০১৫৫০৬০০৪০৬

কক্সবাজার এর সকল হোটেল এর ফোন নম্বর

Hotel Shaibal – Address: Cox’s Bazar; Phone: 880-341-63274;Fax: 880-341-64202

Phanthonibash – Phone: 880-341-64703; Fax: 880-341-62223

Seagull Hotels Ltd.- Address: Kolatali, Cox’s Bazar ; Phone: 0341-62480-91 ; Fax: 88-0341-64436 ; Email: seagull@gshakti.com

Motel Upal – Address: Cox’s Bazar ; Phone: 880-341-64258

Motel Probal – Address: Cox’s Bazar ; Phone: 880-341-63211,62635-7

Hotel Sea-Crown – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-64795

Hotel Sea-Palace Ltd. – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-63692/63792

Hotel Sea-Queen – Address: Main Road, Cox’s Bazar ; Phone: +88-0341-63789

Hotel Saimon – Address: Sahid Sharani Road, Cox’s Bazar ; Phone: +88-0341-63900/63901/63902/63903/63904

Daffodil Guest House – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-62544

Nitol Bay Resort – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-63677/64278

Hotel Panoa – Address: Laldighir Par, Cox’s Bazar ; Phone: +88-0341-63282/64382

Uni Resort Ltd. – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-63181/63191

Saint Martin Resort – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-62862

Haque Guest Inn – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-64923

Hotel Sea-Land Guest House – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-64922

Hotel Nishitha – Address: Anderson Road, Cox’s Bazar ; Phone: +88-0341-64024

Hotel Sea-Heaven Guest Home – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-63787

Hotel Media International – Address: Sea-Beach Road, Cox’s Bazar ; Phone: +88-0341-68281-5

Hotel Palongki – Address: Laldighir Par, Cox’s Bazar ; Phone: +88-0341-66367/63597

Taher Bhaban Guest House – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-63068

Diamond Palace Guest House – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-63642

Sohag Guest House – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-62561

Dream Castle Guest House – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-64628

Mohammadia Guest House – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-62629

Shamim Guest House – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-62325

Sarmom Guest House – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-64740

Quality Home Guest House – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-64882/64609

Abakash Resort – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-64744

Sugandha Guest House – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-62466

Hotel Ranchi Pvt. Ltd. – Address: Sahid Sharani Road, Cox’s Bazar ; Phone: +88-0341-64452/63455

Hotel Sea-Bird – Address: Main Road, Cox’s Bazar ; Phone: +88-0341-63656

Blue Ocean Resort – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-63207/62105

Hotel Banu Plaza – Address: Burmese Market, Main Road, Cox’s Bazar ; Phone: +88-0341-64097

Hotel Silvia Resort – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-62495

Hotel Garden – Address: Anderson Road, Cox’s Bazar ; Phone: +88-0341-63589

Hotel Sunmoon – Address: Motel Road, Cox’s Bazar ; Phone: +88-0341-63231/63031

Hotel Lodge – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-62009

Hotel Al Hera – Address: Main Road, Cox’s Bazar ; Phone: +88-0341-62325

Hotel Al Salam – Address: Main Road,Jhilonja, Cox’s Bazar ; Phone: +88-0341-62068

Hotel Sagar Gaon – Address: Jhaotola, Cox’s Bazar ; Phone: +88-0341-64248

Hotel Nurani – Address: Bazar Ghata, Cox’s Bazar ; Phone: +88-0341-63995

Hotel New United – Address: Laldighir Par, Cox’s Bazar ; Phone: +88-0341-63753

Hotel Sea -Land – Address: Motel Road, Cox’s Bazar ; Phone: +88-0341-62133

Hotel Shaheraj – Address: Bazar Ghata, Cox’s Bazar ; Phone: +88-0341-63554

Hotel Niribili – Address: Sahid Sharani Road, Cox’s Bazar ; Phone: +88-0341-63202/64324

Urmi Guest House – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-63666/64121

Hotel Sea-View – Address: Jhinuk Market, Cox’s Bazar ; Phone: +88-0341-63518/64491

Zia Guest Inn – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-63925

Zia Guest House – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-64701/64753

Hotel Bay-view Guest House – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-64787/63127

Hotel International plaza – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-620151

Albatros Resort – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-64684

Lemich Resort – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-64706

Honeymoon Resort – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-63505

Hotel TajSeba – Address: Behind Thana Road, Cox’s Bazar ; Phone: +88-0341-64360

Hotel Mishuk – Address: Laboni Point, Cox’s Bazar ; Phone: +88-0341-64320

Hotel Avisar Pvt. Ltd. – Address: Kolatali Road, Cox’s Bazar ; Phone: +88-0341-63061

Hotel Renaissance the Grand – Address: Main Road, Cox’s Bazar ; Phone: +88-0341-64790

Hotel Coral Reef – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-64469

Sea Hill Guest House – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-63088

M S Guest House – Address: Kolatali, Cox’s Bazar ; Phone: +88-0341-63930

Hotel Kollol Ltd. – Address: Sea Beach Road, Cox’s Bazar ; Phone: +88-0341-64748

Bypass Guest House – Address: Bypass Road, Cox’s Bazar ; Phone: +88-01819-721813

Nishan Guest House – Address: Kolatali Road, Cox’s Bazar ; Phone: +88-0341-62629

Hotel Sea Alif – Address: Kolatali Road, Cox’s Bazar ; phone: +88-01715-755112

Leguna Beach Hotel – Address : Kolatali Road, Cox’s Bazar ; phone : +88-01710-848912

Iqra Beach Hotel – Address : Kolatali Road, Cox’s Bazar ; Phone : +88-01732-216677

কক্সবাজারের বিভিন্ন হোটেলের নাম, ঠিকানা ও ফোন নাম্বার-

সী হ্যাভেন গেস্ট হাউজ ব্লক – এ, হাউজ – ৬৭, কলাতলী রোড, কক্সবাজারফোন: ০১৭২৬-৫১৯৩২৩, ০১৮১৮-৫৯৪০২৫
সী হিল গেস্ট হাউজ সী বীচ আবাসিক এলাকা, কলাতলী রোড, কক্সবাজারফোন: ০৩৪১-৬৩০৮৮, ০৩৪১-৬২৭৭৭, ০১৮১৫-০৭৫৬৯৮
সী কিং গেস্ট হাউজ কলাতলী রোড, কক্সবাজারফোন: ০৩৪১-৫১২১৯, ০১৮১৮-৮৫৮০৪৪
হোটেল সী প্যালেস (৫ স্টার) ঢাকা অফিস: নুরজাহান টাওয়ার (৩য় তলা), ২ লিংক রোড, বাংলামোটর, ঢাকাফোন: ৯৬৭২৮৭৬, ০১৮১৯-৮০৮৮৪২, ০১৯১৩-৩৮০৮৪৭
হোটেল সী গাল (৫ স্টার) ঢাকা অফিস: হোয়াইট হাউস হোটেল, ১৫৫, শান্তিনগর, ঢাকাফোন: ৮৩২২৯৭৩-৬
হোটেল প্রাসাদ ওরাডাইস (৩ স্টার) ঢাকা অফিস: হাউজ – ২ই, রোড – ২৯, গুলশান – ১, ঢাকাফোন: ৮৮১৭৪০০, ৮৮১০০৫৩, ০১৫৫৬-৩৪৭৭২২কক্সবাজার অফিস: প্লট – ৯, রোড – ১, হোটেল মোটেল জোন (নিউ বীচ রোড), কক্সবাজার
ফোন: ০৩৪১-৬৪৪০৩, ০১৫৫৬-৩৪৭৭১১
হোটেল সী ক্রাউন (৩ স্টার) মেরিন ড্রাইভ, কলাতলী, কক্সবাজারফোন: ০৩৪১-৬৪৭৯৫, ৬৪৪৭৪, ০১৮১৭-০৮৯৪২০
সী-আরাফাত রিসোর্ট ব্লক এ, রোড-৩, কলাতলী রোড, বীচ এরিয়া, কক্সবাজারফোন: ০১৮৪৩-৭২৪৫০৪
সী-ল্যান্ড গেস্ট হাউজ লাইটহাউজ রোড, কলাতলী, কক্সবাজারফোন: ০৩৪১-৬৪৯২২, ০১৭১১-৯৪১৮২৩, ০১৭১১-৪০৫৯০৭
উর্মি গেস্ট হাউজ কলাতলী রোড, সী বীচ এরিয়া, কক্সবাজারফোন: ০৩৪১-৬৪১২১, ০১৮১৯-০৮২৭৭২
বীচ হলিডে গেস্ট হাউজ কলাতলী রোড, কক্সবাজারফোন: ০১৫৫৩-৬০০০৫৩, ০১৮১৬-২২৭৩৯৫
ব্লু ওসেন কলাতলী রোড, কক্সবাজারফোন: ০৩৪১-৬৩২০৭, ০৩৪১-৬২১৩৫, ০১৭১১-৭৮৫৩৮১
তাহের ভবন এন্ড গেস্ট হাউজ কলাতলী রোড, বীচ এরিয়া, কক্সবাজারফোন: ০১৮৫৬-৬৯৯৯১০, ০১৮৫৬-৬৯৯৯১১
ডায়মন্ড প্যালেস গেস্ট হাউস কলাতলী রোড, বীচ এরিয়া, কক্সবাজারফোন: ০১৮১৪-১০৮২৪১
অ্যালবাট্রস রিসোর্ট কলাতলী রোড, বীচ এরিয়া, কক্সবাজারফোন: ০৩৪১-৬৪৬৮৪, ০৩৪১-৬২৮৮৯, ০১৮১৮-৫৪০১৭৭
জিয়া গেস্ট ইন কলাতলী রোড, কক্সবাজারফোন: ০৩৪১-৬৩৯২৫, ০১৮১৯-৩২১৫৩৮
সোহাগ গেস্ট হাউজ কলাতলী রোড, কক্সবাজারফোন: ০৩৪১-৬২৫৬১, ০১৮১৮-০৬৬৯৮০, ০১৭১৫-৮৭৮৮৭৭
হোটেল কল্লোল হোটেল মোটেল জোন, কল্লোল পয়েন্ট, সী বীচ রোড, কক্সবাজারফোন: ০৩৪১-৬৪৭৪৮, ০১৭২৭-৬১৩২৫৮, ০১৮১৯-৫৪৮৪৩৪
হোটেল সী আলিফ কলাতলী রোড, কক্সবাজারফোন: ০৩৪১-৫১২৫৩, ০১৭১৫-৭৫৫১১২
হোটেল মেরিন প্লাজা প্লট – ১২, ব্লক – বি, কলাতলী মেইন রোড, কক্সবাজারফোন: ০৩৪১-৬৪১৪৬, ০১৭১৬-৭৪২৪৬৪

সংগৃহীত: http://travelersofbangladeshi.blogspot.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *