Monday, June 27বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

প্রাথমিক চিকিৎসকদের ভূমিকা অপরিসীম সাবেক সিভিল সার্জন বীর মুক্তিযোদ্ধা ডাঃ মোঃ সরফরাজ খান চৌধুরী

বার্তা প্রতিনিধি: বিজয়ের ৫০ বছর পূর্তী উপলক্ষে বিজয় ৭১ বাংলাদেশ এর উদ্যোগে প্রাথমিক স্বাস্থ্য সেবা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা পিছিয়ে পড়া জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবায় প্রাথমিক চিকিৎসকদের ভূমিকা অপরিসীম সামাজিক সংগঠন বিজয়‘৭১ বাংলাদেশ এর উদ্যোগে ও প্রাথমিক চিকিৎসকদের অন্যতম সংগঠন বাংলাদেশ রুরাল মেডিকেল প্র্যাকটিশনার ওয়েলফেয়ার সোসাইটি (গভঃ রেজিঃ নংঃ এস-৫৯৬০) এর আয়োজনে চট্টগ্রাম নগরীর জামালখানস্থ চট্টগ্রাম প্রেসক্লাবের সুলতান আহমদ হলে কোভিড-১৯, ডেঙ্গু, চিকনগুনিয়া, ওমিক্রন, রোগের উপসর্গ, রোগ নির্ণয়, রোগ নিয়ন্ত্রণ ও রেফার সম্পর্কে প্রাথমিক ধারণা শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালা ১৪ ডিসেম্বর মঙ্গলবার সকাল ১১ টায় অনুষ্ঠিত হয়। বিজয়‘৭১ বাংলাদেশ এর কার্যকরী সভাপতি পরিমল দত্তের সভাপতিত্বে ও বাংলাদেশ রুরাল মেডিকেল প্রোকটিশনার ওয়েল ফেয়ার সোসাইটি ও বিজয়‘৭১ বাংলাদেশ এর মহাসচিব মোহাম্মদ আইয়াজ সিকদার এর পরিচালনায় প্রশিক্ষণ কর্মশালায় আগত সমাজের বিভিন্ন শ্রেণী পেশার মানুষের মাঝে প্রাথমিক চিকিৎসা সেবার প্রশিক্ষণ প্রদান করেন।
উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি ও প্রধান প্রশিক্ষক চট্টগ্রামের সাবেক সিভিল সার্জন বীর মুক্তিযোদ্ধা ডাঃ মোঃ সরফরাজ খান চৌধুরী, বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ মোহাম্মদ আবুল কালাম আজাদ ও বিজয়‘৭১ বাংলাদেশ এর যুগ্ম সাধারণ সম্পাদক ডাঃ মোহাম্মদ মনির উদ্দিন চৌধুরী। কর্মশালায় শুরুতেই মহান মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চারনেতা ও সকল বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি এক মিনিট দাঁড়িয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

বিজং৭১ বাংলাদেশে কর্তৃক আয়োজিত উক্ত বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক মোঃ খোরশেদ আলম সুজন, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, জাতীয় স্বাধীনতা পার্টির সিনিয়র যুগ্ম মহাসচিব দীপক কুমার পালিত, জাসদ চট্টগ্রাম উত্তর জেলা সাধারণ সম্পাদক মোঃ আখতারুল আলম, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ নাছির, কবি ও সাংবাদিক মোঃ কামাল হোসেন। অনুষ্ঠিত কর্মশালায় প্রশিক্ষক, বিশেষ অতিথি ও বক্তারা বলেন, বাংলাদেশে অবহেলিত জনগোষ্ঠীর মাঝে প্রাথমিক চিকিৎসা সেবায় সরকারি খাতের পাশাপাশি বেসরকারি খাতে প্রাথমিক চিকিৎসক (পল্লী ডাক্তার, গ্রাম ডাক্তার) বিভিন্ন এনজিও ও আন্তর্জাতিক প্রতিষ্ঠান কাজ করছে। সাম্প্রতিককালে বেসরকারি প্রাথমিক চিকিৎসকগণ যুগ-উপযোগী প্রশিক্ষণ পেয়ে গ্রাম ও শহরে প্রাথমিক চিকিৎসা সেবার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। বক্তারা আরও বলেন, করোনাকালীন সময়ে করোনাক্রান্ত রোগীর সেবা করে এবং লকডাউনের সময় করোনা কালীন সংকটে নিমজ্জিত অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে মানবতাবাদী প্রকৃত সেবকের মত কাজ করেছেন বিজয়‘৭১ বাংলাদেশ এর নেতৃবৃন্দ ও পল্লী চিকিৎসকগণ। স্বাস্থ্য, পুষ্টি ও পরিবার পরিকল্পনা সেবায় গ্রাম ও শহর উভয় ক্ষেত্রে সরকার, এনজিও সমূহের পাশাপাশি প্রাথমিক চিকিৎসকগণের ভূমিকা অপরিসীম। তাদের সহযোগিতা ছাড়া যেমন স্বাস্থ্য সেবায় দেশটা এগিয়ে নেওয়া সম্ভব নয়, তেমনি সরকারিভাবে তাদের মূল্যায়ন করার দাবীও জানান বক্তারা।

এছাড়াও প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন আনোয়ারুস সাবাহ্, মোহাম্মদ রেজা, মামুনা বেগম, মোঃ নাজিম উদ্দিন, মোঃ সাখাওয়াত হোসেন, সুমন দত্ত, জহির উদ্দিন মজুমদার, মোঃ রফিকুল আমিন, শোয়াইবুল ইসলাম চৌধুরী, রতন দাশ, বাবু দাশ, শিমুল বিশ্বাস, বীর মুক্তিযোদ্ধা মোঃ নাছির, শ্যামল দাশ রানা, সজল দাশ, জেকি দত্ত, নাহারো বেগম, রতন সাহা রাজু, সালমান তালুকদার, তানিয়া আক্তার বৃষ্টি, মোঃ সাজ্জাদ হোসেন তোশার, সাংবাদিক মোঃ ওসমান গণি শাকিল,রাজিব হোসেন, সাংবাদিক কামাল হোসেন, মোঃ রিদুয়ানুল হক, সজল বড়–য়া, বিশিষ্ট সামাজিক ব্যিক্তিত্ব সুলতানা রুপা, মোঃ নুরুল আলম, বিপ্লব কান্তি দাশ, মোঃ বাতেন মির্জা, প্রতীয় দত্ত ললিতা, মোঃ আইমন সিকদার। অনুষ্ঠান শেষে প্রশিক্ষনার্থীদের বিজয়‘৭১ বাংলাদেশের পক্ষ থেকে সনদ প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published.