Thursday, September 19বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

বহুল আলোচনার জন্মদাতা ডিডি হারুনকে ক্রাইমে বদলী

বহুল আলোচনার জন্মদাতা ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদকে বদলি করে প্রজ্ঞাপন জারী করে মন্ত্রনালয়। প্রজ্ঞাপনে জানানো হয়, ডিবির অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদকে বদলি করা হয়েছে। ডিবি হারুন এখন ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম) হিসেবে নিয়োগ পেয়েছেন। এরমধ্য দিয়ে তিনি ডিএমপির সবচেয়ে গুরুত্বপূর্ণ বিভাগের দায়িত্ব পেলেন।

বাংলাদেশে সম্প্রতি কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সমন্বয়কদের হেফাজতে নেয়ার পাশাপাশি তাদের খাওয়ানোর ছবি ফেসবুকে প্রকাশ করে সমালোচনার মুখে পড়েন ডিবি কর্মকর্তা হারুন। এমন ঘটনাকে জাতির সঙ্গে মশকরা বলে মন্তব্য করেন উচ্চ আদালত।

গতকাল জামায়াতকে নিশিদ্ধ করা ও সম্প্রতি বাংলাদেশের পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ১৪ দলের প্রতিনিধিদের বৈঠকেও হারুন ইস্যুতে কথা বলেন শরিকরা। সোমবার (২৯ জুলাই) গণভবনে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন ১৪ দলের নেতারা। কোটা সংস্কার আন্দোলনের ছয় সমন্বয়কের সঙ্গে খাবার গ্রহণের ছবি ডিবির হারুনের ফেসবুক পেজে পোস্ট করার বিষয়টি নিয়ে বৈঠকে আলোচনা হয়। এতে অনেকে এটিকে হাস্যকর বলেও অবহিত করেন।

প্রধানমন্ত্রির সাথে ১৪ দলেন বৈঠকে বিষয়টি নিয়ে রাশেদ খান মেনন ছাড়াও জাসদের সভাপতি হাসানুল হক ইনু, তরীকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারিসহ একাধিক নেতা ডিবি হারুনকে নিয়ে কথা বলেন বলে বৈঠক সূত্রে জানা গেছে। এছাড়াও তিনি সরকারী কোন নির্দেষনা না মেনেই কোটা সংস্কার আন্দোলনের ৬ সদস্যকে ডিবি কার্যালয়ে আটকে রেখেছেন এবং তাদের সাথে খোস মেজাজে তিনি খাবার খেয়ে সে সব ছবি তার ফেসবুক পেজে আপলোড দিয়েছেন।

বহুল আলোচিত সরকারী অনেক কাজের আঞ্জাম দেওয়া ডিবির অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদের প্রসঙ্গে ১৪ দলের বৈঠকে হওয়া আলোচনার ব্যাপারে হাসানুল হক ইনু সময় বলেন, বৈঠকে আমি ও রাশেদ খান মেননসহ অনেকেই কথা বলেছেন। মূলত কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকে ঘিরে যে পরিস্থিতি তৈরি হয়েছে তা একটি রাজনৈতিক ও সামাজিক বিষয়। এটা সমাধানের দায়িত্ব রাজনীতিবিদদের। রাজনীতিবিদরা সংলাপের মাধ্যমে এর সমাধান করবেন, সেটাই বাঞ্ছনীয়। এর বাইরে আমলা দিয়ে রাজনৈতিক বিষয় সমাধানের চেষ্টা করাটা সঠিক নয়। বৈঠকে আমরা সরকারকে বলেছি, আমলা দিয়ে রাজনৈতিক সমস্যার সমাধান করার চেষ্টাটা বাদ দিতে। এটা খুবই লজ্জাজনক।

প্রধান মন্ত্রীর সাথে ১৪ দলেন বৈঠক শেষে ডিবি হারুনকে ডিবির অতিরিক্ত কমিশনার পদ থেকে বদলী করে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম) হিসেবে নিয়োদ দেন মন্ত্রনালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *