Monday, September 16বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

২০২৪ সালের অবশিষ্ট এইচএসসি পরীক্ষা বাতিল সমন্বয়ের মাধ্যমে ফলাফল প্রকাশ করা হবে

২০২৪ সালে এইচএসসি পরীক্ষা চলাকালিন সময়ে প্রথমে কোটা সংস্কার আন্দোলন পরে বৈষম্ম বিরোধী আন্দোলন পরে এটি একদপা একদাবি সরকার পতনের আন্দোলনে রুপ নেওয়ায় এই্চএসসি পরীক্ষা সহ সকল পরীক্ষা বন্ধ হয়ে যায়। এছাড়া অনেক পরীক্ষার্থী আন্দোলনে পলিশের গুলিতে নিহত ও আহত হয়েছেন। অনেক বিবেচনার পর গতকাল অন্তবর্তীকালিন সরকার বাংলাদেশের পরিক্ষা এখন সময় উপযোগী নয় বলে চলমান এইচএসসি ও সমমানের অবশিষ্ট পরীক্ষা বাতিল করা হয়েছে। তবে পরীক্ষার ফলাফল কীভাবে হবে, তা পরে সিদ্ধান্ত নেওয়া হবে।

আরো পড়ুন : নুতন করে দপ্তর বন্টন উপদেষ্টা পরিষদ দাড়ালো ২১ জনে সরানো হলো স্বরাষ্ট উপদেষ্টাকে

২০২৪ সালের ২০শে আগষ্ট মঙ্গলবার ঢাকা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন।

ঢাকা বিভাগের শিক্ষার্থীরা এর আগে এসএসসির ফলাফলের সঙ্গে সমন্বয় করে এইচএসসির ফলাফল প্রকাশের দাবিতে সচিবলায়ে বিক্ষোভ করেন এইচএসসির পরীক্ষার্থীরা। সকাল থেকে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সামনে জড়ো হন তারা। দুপুরের দিকে স্লোগান দিতে দিতে সচিবালয়ে ঢুকে পড়েন শিক্ষার্থীরা।

আরো পড়ুন : অন্তবর্তী সরকারের শফথের পর এবার দপ্তর বন্টন

শিক্ষার্থীরা জানান, বন্যা, কোটা সংস্কারসহ নানা কারণে গত ৫ মাস ধরে পরীক্ষার মধ্যে আছেন। এ ছাড়া কোটা সমন্বয় ও সরকার পতনের এক দফা আন্দোলনে অনেক পরীক্ষার্থী নিহত ও আহত হয়েছেন। অনেকেই হাসপাতালে ভর্তি। এমন পরিস্থিতিতে বারবার পরীক্ষার পেছানোর ফলে মানসিকভাবে ভেঙে পড়েছে শিক্ষার্থীরা। তাই আহতদের রেখে এ বছর আর পরীক্ষা দিতে চান না তারা।

আরো পড়ুন : Biodata of Muhammad Yunus

তাই পরীক্ষা বাতিল সহ তাদের এসএসসি ফলাফলের সঙ্গে সমন্বয় করে দ্রুত এইচএসসির ফলাফল প্রকাশের দাবিও জানান তারা।

তারই পরিপ্রেক্ষিতে চলমান এইচএসসি ও সময়মানের পরীক্ষা বাতিল করে শিক্ষাবোর্ড। তবে খুব শিগ্রই ফলাফল ঘোষনা করা হবে।

উল্লেখ্য বৈষম্ম বিরোধী আন্দোলন পরে এটি একদপা একদাবি সরকার পতনের আন্দোলনে রুপ নেওয়ায় পর প্রায় দেড় মাস পর দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *