Monday, September 16বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে শফথ নিলেন ডঃ ইউনুস

দেশকে স্থিতিশীল করতে বাংলাদেশের ইতিহাস আবারো পরিবর্তন হয়ে নোবেল বিজয়ী ডঃ মুহাম্মদ ইউনূসকে প্রধান উপদেষ্টা করে ১৬ সদস্য বিশিষ্ট অন্তর্বর্তী সরকার গঠন করা হলো।

উপদেষ্টাদের মধ্যে তিনজন সদস্য চিকিৎসক বিধান রঞ্জন রায়, বীর মুক্তিযোদ্ধা ফারুকী আজম ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সাবেক চেয়ারম্যান সুপ্রদীপ চাকমা ঢাকায় না থাকায় তারা শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না।

এর আগে শপথ নেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস।

পরে শপথ নিয়েছেন অন্তর্বর্তী সরকারের ১৩ উপদেষ্টা। আজ বৃহস্পতিবার (৮ই আগষ্ট) রাত সাড়ে ৯টার দিকে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাদের শপথবাক্য পাঠ করান।

উপদেষ্টাগন ২০২৪ সাল
২০২৪ সালের অন্তবর্তীকালিন সরকারের উপদেষ্টাগন

শপথ নেওয়া ১৩ উপদেষ্টা হলেন—
উপদেষ্টারা হলেন- বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহ উদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ড. আসিফ নজরুল, মানবাধিকারকর্মী আদিলুর রহমান খান, সাবেক অ্যাটর্নি জেনারেল হাসান আরিফ, সাবেক পররাষ্ট্র সচিব তৌহিদ হোসেন, পরিবেশ আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান, নির্বাচন পযবেক্ষক শারমিন মুর্শিদ, সাবেক নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল (অব.) সাখাওয়াত হোসেন, ইসলামি চিন্তাবিদ আ. ফ. ম. খালিদ হাসান, উন্নয়নকর্মী ফরিদা আখতার, গ্রামীণ ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক নূরজাহান বেগম, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক মো. নাহিদ ইসলাম ও আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া।

এর আগে দুপুর ২টা ১০ মিনিটে ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান ড. ইউনূস। তাকে স্বাগত জানিয়েছেন সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান, অন্য দুই বাহিনীর প্রধান, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কেরা ও সুশীল সমাজের প্রতিনিধিরা।

অলিম্পিক কমিটির আমন্ত্রণে বিশেষ অতিথি হিসেবে প্যারিসে গিয়েছিলেন ড. ইউনূস। সেখানে তিনি চিকিৎসা নিয়েছেন, তার একটি ছোট অস্ত্রোপচার হয়েছে।

ঢাকায় ফিরে প্রথম বক্তব্যে ড. মুহাম্মদ ইউনূস বলেন, আইনশৃঙ্খলা রক্ষা করাই হবে আমার প্রথম কাজ। কারও ওপর কোনো হামলা যেন না হয়। দেশবাসী যদি আমার ওপর বিশ্বাস রাখেন, ভরসা রাখেন তাহলে দেশের কোথাও কারও ওপর হামলা হবে না।

ডঃ মুহাম্মদ ইউনুস বলেন, আজ আমাদের গৌরবের দিন। যে বিপ্লবের মাধ্যমে নতুন বিজয় দিবস সৃষ্টি করল তরুণেরা সেটাকে সামনে রেখে আমাদের এগিয়ে যেতে হবে। যারা এটা সম্ভব করেছে, যে তরুণ সমাজ এটা করেছে; তাদের প্রতি আমি কৃতজ্ঞতা জানাচ্ছি। তারা বাংলাদেশকে রক্ষা করেছে। নতুন করে পুনর্জন্ম দিয়েছে দেশকে।

উল্লেখ্য যে গত ৬ই আগষ্ট দেশের ইতিহাস এক অভূতপূর্ভ পরিবর্তন হয়ে সাবের প্রধান মন্ত্রী শেখ হাসিন ছাত্রদের আন্দোলনে মুখে তার ক্ষমতা থেকে পদত্যাগ করে ভারতে পালিয়ে যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *