Thursday, April 25বাংলারবার্তা২১-banglarbarta21
Shadow

পিডিএফ ও এডোবির সহপ্রতিষ্ঠাতা চার্লস গ্যাসকি মারা গেছেন

বিশ্ব বার্তা: কম্পিউটারে গুরত্বপূর্ণ পগ্রাম এডোবির সফটওয়্যারের সহপ্রতিষ্ঠাতা চার্লস গ্যাসকি আর নেই। গত শুক্রবার (১৬ এপ্রিল) যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় তার মৃত্যু হয়েছে বলে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে সফটওয়্যার প্রতিষ্ঠান এডোবি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

সফটওয়ার বিজ্ঞানি চার্লস গ্যাসকি ১৯৮২ সালে এডোবি প্রতিষ্ঠা করেন। তিনি পোর্টেবল ডকুমেন্ট ফরমেট বা পিডিএফ উদ্ভাবনেও সহায়তা করেন।

এডোবির প্রধান নির্বাহী কর্মকর্তা শান্তানু নারায়ণ এক শোকবার্তায় বলেন, ডেস্কটপ প্রকাশনায় তিনি বিপ্লব এনে দিয়েছিলেন। তার মৃত্যুতে পুরো এডোবি পরিবার শোকাহত ও ও প্রযুক্তি শিল্পের জন্য বড় ক্ষতি। তিনি ছিলেন এ জগতের নির্দেশক ও নায়ক।

এডোবির প্রধান নির্বাহী কর্মকর্তা আরও বলেন, গ্যাসকি ও জন ওয়ারনক এমন সফটওয়্যার উদ্ভাবন করছেন, যা সবকিছু বদলে দিয়েছে। মানুষের যোগাযোগের ক্ষেত্রে যা বিপ্লবী ভূমিকা রেখেছে। পিডিএফ, অ্যাকরোব্যাট, ইলাসট্রেটর, প্রিমিয়ার প্রো ও ফটোশপের মতো সফটওয়্যার উদ্ভাবনে তারা ভূমিকা রেখেছেন।

এডোবি সহপ্রতিষ্ঠাতা এই বিজ্ঞানীকে ২০০৯ সালে গ্যাসকি ও ওয়ারনককে জাতীয় প্রযুক্তি মেডেল দেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

সুত্র: ইয়াহু নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *